আদালত অবমাননা: জাফরুল্লাহ-মাহফুজউল্লাহ ও চ্যানেল২৪’র বিরুদ্ধে অভিযোগ দায়ের

ট্রাইব্যুনালে বিচারাধীন বিষয় নিয়ে মন্তব্য করায় গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, সাংবাদিক মাহফুজউল্লাহ ও বেসরকারি টেলিভিশন চ্যানেল২৪ এর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ দায়ের করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন।

মঙ্গলবার বিকেলে ট্রাইব্যুনালের রেজিস্ট্রারের কার্যালয় বরাবর প্রসিকিউশনের পক্ষে এ অভিযোগ দাখিল করা হয়। এ সময় উপস্থিত ছিলেন- প্রসিকিউটর জেয়াদ আল মালুম, তুরিন আফরোজ, সুলতান মাহমুদ সীমন, তাপস কান্তি বল, সাবিনা ইয়াসমিন খান মুন্নি ও রেজিয়া সুলতানা চমন।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন ১৯৭৩ এর ১১(৪) ধারা মোতাবেক কেন তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হবে না তা, জানতে চেয়ে রুল জারির আবেদন করা হয়েছে।

একই সঙ্গে তাদের অভিযুক্ত করে এক বছরের কারাদণ্ড অথবা জরিমানা করার আবেদন করা হয়।

আবেদনে বলা হয়, টকশোতে বিচারাধীন বিষয় নিয়ে তাদের মন্তব্য পক্ষপাতদৃষ্ট, এক ধরনের অপপ্রচার।

আবেদনে বাকি বিবাদীরা হলেন, চ্যানেল২৪ এর ব্যবস্থাপনা পরিচালক, প্রধান নির্বাহী কর্মকর্তা, নির্বাহী পরিচালক, হেড অব প্রোগ্রাম, মুক্তবাক নামক অনুষ্ঠানের প্রডিউসার ও ওই অনুষ্ঠানের সঞ্চালক মাহমুদুর রহমান মান্না।

তাদের বিরুদ্ধে অভিযোগে বলা হয়, গত ১৮ সেপ্টেম্বর চ্যানেলে২৪ এর রাত ১১টার ‘মুক্তবাক’ নামক টকশোতে ট্রাইব্যুনালের বিচার বিষয়ে মন্তব্য করা হয়। টকশোতে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, ‘বিচারপতি শামীম হাসনাইন সালাহউদ্দিন কাদের চৌধুরীর পক্ষে সাক্ষ্য দিতে চেয়েছিলেন। কিন্তু কেন তাকে দেয়া হয়নি। তাহলে কি বিচারের বাণী নিভৃতে কাদঁবে না?’ এছাড়া টকশোতে তারা সালাহউদ্দিন কাদের চৌধুরী সাফাই সাক্ষীদের নিয়ে মন্তব্য করেন বলে অভিযোগে উল্লেখ করা হয়।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।