বাংলাদেশের চলমান সহিংসতার দায় শাসকদলের: গালফ নিউজ

বাংলাদেশের চলমান সহিংসতা-উত্তেজনা তৈরির দায়ভার শাসক দলের। রাজনৈতিক এই সংকট থেকে উত্তরণের উপায় খুঁজে বের করার দায়িত্বও তাদের।

সংযুক্ত আরব-আমিরাতের ইংরেজি দৈনিক গালফ নিউজে শনিবারের এক সম্পাদকীয়তে এ কথা বলা হয়।

গালফ নিউজের সম্পাদকীয়তে বলা হয়, রাজনৈতিক অব্যবস্থাপনা ও সামাজিক অসন্তোষ শাসনব্যবস্থাকে কিভাবে অচল করে ফেলে এবং অস্থিরতাকে টিকিয়ে রাখে তা আবারো মনে করিয়ে দিল বাংলাদেশের চলমান অবস্থা। দুর্ভাগ্যজনকভাবে, নিয়মিত আন্দোলন ও প্রাণহানি দেখে মনে হতে পারে, এটিই এই দেশের নিয়ম। বুধবার ১৫টি প্রাণ ঝরে যাওয়ার মাধ্যমে আরেকটি রক্তাক্ত অধ্যায় শুরু করল বাংলাদেশ। জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন আয়োজনের ঘোষণার পর নতুন এই অধ্যায়টি শুরু হলো।

সম্পাদকীয়তে আরো বলা হয়, নির্বাচন আয়োজনের জন্যে বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টি (বিএনপি) তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠায় টানা আন্দোলনের ঘোষণা দিয়েছে। তাদের এ ঘোষণার পর থেকে দেশে যে ধরনের সহিংসতা শুরু হয়েছে, তা শেষ পর্যন্ত নির্বাচনকে বাধাগ্রস্ত করার এক সমূহ সম্ভাবনা রয়েছে।

গালফ নিউজ জানায়, দেশের চলমান এই পরিস্থিতিকে খারাপ করার পেছনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি নেত্রী খালেদা জিয়ার পারস্পরিক বিরোধই মুখ্য। ‘রাস্তায় নেমে আসুন’, খালেদা জিয়াকে শেখ হাসিনার এই আহ্বান বিরোধী দলকে আরো সহিংসতার দিকে যেতে অনুপ্রেরণা জুগিয়েছে। বর্তমান পরিস্থিতি কোন দিকে মোড় নেয় তা নিশ্চিতভাবে বলা যাচ্ছে না।

শাসক দল ও বিরোধী দল উভয়কেই তাদের বিরোধী মনোভাব থেকে বেরিয়ে এসে সহিংসতার বদলে একটি গ্রহণযোগ্য উপায় খুঁজে বের করতে আহ্বান জানায় মধ্যপ্রাচ্যভিত্তিক প্রভাবশালী এই দৈনিকটি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।