সংকট নিরসনে বিদেশীরা নয়, দেশেই সমাধান বের করতে হবে: নিশা

আমেরিকার দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল বাংলাদেশের চলমান রাজনৈতিক সংকট সম্পর্কে বলেছেন, “বাংলাদেশের মানুষের কাছে গ্রহণযোগ্যে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায় বিশ্ব। তাই আন্তর্জাতিক সম্প্রদায় নয়, বাংলাদেশের মানুষ ও রাজনৈতিক দলগুলোকেই এর সমাধানের পথ বের করতে হবে।”

মঙ্গলবার আমেরিকার সময় সকাল ১০টায় ওয়াশিংটন ডিসি’তে স্টেট ডিপার্টমেন্টের ফরেন প্রেস সেন্টার আয়োজিত ‘ইউএস পলিসি প্রায়োরিটিজ ইন সাউথ অ্যান্ড সেন্ট্রাল এশিয়া’ শীর্ষক এক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি চলমান সংকট নিরসন এবং সবার অংশগ্রহণে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের পথ খুঁজে বের করতে প্রধান দুই দলকে আবারো সংলাপে বসার আহ্বান জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে নিশা বলেন, “আমেরিকা বাংলাদেশের সংঘাত সহিংসতা দেখতে চায় না। নির্বাচনে কে বিজয়ী হলো তা নিয়ে আমেরিকাসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের কারো কোনো মাথা ব্যথা নেই।”

তিনি বলেন, “বাংলাদেশের চলমান অর্থনৈতিক অগ্রগতির ধারা এবং এ অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা  ধরে রাখার বিষয়টি আন্তর্জাতিক সম্প্রদায়ের অন্যতম প্রাধিকার।”

সংবাদ সম্মেলনে নিশা দেশাই বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন, মাতৃ ও শিশু মৃত্যুহার কমিয়ে আনা এবং নানা অর্জনের প্রসংশা করেন।

সূচনা বক্তব্যে নিশা দেশাই বলেন, “আমেরিকা দৃঢ়ভাবে বিশ্বাস করে যে, মানবিক নিরাপত্তা ছাড়া জাতীয় নিরাপত্তা সম্ভব নয়। সুশাসন, প্রতিষ্ঠা ও আঞ্চলিক সম্পৃক্ততা বাড়িয়ে বাণিজ্য ও জ্বালানি খাতে অধিকতর সহযোগিতার মাধ্যমে এ অঞ্চলের সঙ্গে আমেরিকার সম্পর্ক আরো ঘনিষ্ঠ হবে।”

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।