৪০ হাজার ব্যালট বাক্স প্রত্যাহার

নির্বাচন কমিশন (ইসি) দশম জাতীয় সংসদ নির্বাচনে ভোট নেয়ার কাজে ব্যবহারের জন্য দেশের বিভিন্ন স্থানে পাঠানো  ৪০ হাজার ব্যালট বাক্স  প্রত্যাহার করে নিচ্ছে। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) সরবরাহ করা এসব ব্যালট বাক্স ফেরত দেয়ার সিদ্ধান্তও নিয়েছে ইসি। বাক্স মানসম্মত না হওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিব মীর সারোয়ার মোর্শেদ। এ বিষয়ে ইউএনডিপিকে একটি চিঠি দেয়া হয়েছে বলেও জানান তিনি।

দশম জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণের কাজে ব্যবহারের জন্য স্ট্রেংদেনিং ইলেকশন ম্যানেজমেন্ট অব বাংলাদেশের  (এসইএমবি)  প্রকল্পের আওতায়  ইউএনডিপি অর্থায়নে ৪০ হাজার ব্যালট বাক্স আমদানি করা হয়।

ইসি সূত্রে জানা গেছে, আমদানি করা ৪০ হাজার বাক্সের পরিবর্তে নির্বাচনের জন্য নতুন করে ব্যালট বাক্স জরুরি ভিত্তিতে সরবরাহ করতে ইউএনডিপিকে বলেছে কমিশন। এ নিয়ে ইউএনডিপির প্রতিনিধিদের সঙ্গে কয়েক দফা বৈঠক হয়েছে কমিশনের। নির্বাচন সামাল দিতে আপাতত ২০ হাজার স্বচ্ছ ব্যালট বাক্স সরবরাহ করবে সংস্থাটি। এসব বাক্স বিমানযোগে ২৩ ডিসেম্বরের মধ্যে ঢাকায় পৌঁছানোর ব্যবস্থা করবে ইউএনডিপি।

ওই সূত্র আরো জানায়, আদমানি করা ৪০ হাজার বাক্স ৮ অক্টোবর কমলাপুর রেলওয়ের কনটেইনার টার্মিনাল থেকে ঢাকাসহ দেশের ১০টি আঞ্চলিক অফিসে সরাসরি পাঠানো হয়। এরই মধ্যে রংপুর আঞ্চলিক অফিসে সাড়ে তিন হাজার, রাজশাহীতে চার হাজার, খুলনায় চার হাজার, বরিশালে দুই হাজার, ময়মনসিংহে সাড়ে চার হাজার, ঢাকায় ১৩ হাজার ৬৬০, ফরিদপুরে দুই হাজার, সিলেটে দুই হাজার, কুমিল্লায় এক হাজার ৮৪০ এবং চট্টগ্রামে আড়াই হাজার ব্যালট বাক্স পাঠানো হয়।

মাঠপর্যায়ে বিতরণের পর ধরা পড়ে বাক্সগুলো মানসম্মত নয়। পরে বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনের একজন উপসচিবের নেতৃত্বে একটি কমিটি হয়। ওই কমিটির প্রতিবেদনেও বাক্সগুলোর বিষয়ে নেতিবাচক মন্তব্য আসে। এর পরই নির্বাচন কমিশন বাক্সগুলো  প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়। বর্তমানে এসব বাক্স মাঠপর্যায় থেকে প্রত্যাহারের কাজ চলছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।