সব বিষয় নিয়ে আলোচনা হয়েছে খালেদা-তারানকো বৈঠকে : শমসের

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে তারানকোর বৈঠক শেষ হয়েছে। প্রায় দুই ঘণ্টা চলা বৈঠকটি শুরু হয় সন্ধ্যা সাতটায়।  বৈঠকের পরপরই সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী বলেছেন, “তারানকোর সঙ্গে সব বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তবে বৈঠকের এজেন্ডা সম্পর্কে এখনই কিছু বলা যাবে না।”

বিএনপির এ নেতা বলেন, “আবারো তারানকো খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করবেন। আগামী দু-এক দিনের মধ্যে বৈঠকের বিস্তারিত জানানো হবে।”

চেয়ারপারসনের গুলশানের বাসভবনে সন্ধ্যা সাতটায় তারানকো-খালেদা জিয়ার বৈঠক শুরু হয়।

এর আগে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন জাতিসংঘের এই সহকারী সেক্রেটারি জেনারেল। এ ছাড়া দুপুরে সোনারগাঁও হোটেলে সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের নেতৃত্বে আওয়ামী লীগের সাত সদস্যের প্রতিনিধিদলের সঙ্গেও পৃথক বৈঠক করেন তারানকো।

উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ, প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী, সাবেক রাষ্ট্রদূত শাহেদ রেজা, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ফারুক খান বৈঠকে অংশ নেন।

সকালে পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্রসচিবের সঙ্গে বৈঠক করে প্রথম দিনের কর্মসূচি শুরু করেন তারানকো। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ফিরে হোটেলে ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান মজীনার সঙ্গেও বৈঠক করেন তিনি।

শুক্রবার রাতে পাঁচ দিনের সফরে ঢাকায় আসেন তারানকো। জাতিসংঘ মহাসচিব বান কি মুনের নির্দেশে অস্কার ফার্নান্দেজ তারানকোর এটি তৃতীয় সফর। এর আগে সর্বশেষ গত মে মাসে তারানকো ঢাকায় আসেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।