পর্যবেক্ষক পাঠাচ্ছে না ইউরোপীয় ইউনিয়ন

বাংলাদেশের দশম জাতীয় সংসদের নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কোনো পর্যবেক্ষক পাঠাচ্ছে না। এর কারণ হিসেবে সব দলের অংশগ্রহণে একটি স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য নির্বাচনের পথ সুগম করার মতো রাজনৈতিক পরিস্থিতির অনুপস্থিতির কথা বলা হয়েছে।

শুক্রবার ইইউর হাই রিপ্রেজেনটেটিভ ক্যাথরিন অ্যাস্টনের এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। ব্রাসেলসে ইইউ সদর দপ্তর থেকে বিবৃতিটি প্রচার করা হয়।

বিবৃতিতে বলা হয়, নানামুখী প্রয়াস, বিশেষ করে সর্বশেষ জাতিসংঘের উদ্যোগ সত্ত্বেও সব দলের অংশগ্রহণে একটি স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য নির্বাচনের প্রয়োজনীয় শর্ত পূরণে রাজনৈতিক পক্ষগুলো ব্যর্থ হয়েছে। আর এ জন্য তিনি এর নিন্দাও জানিয়েছেন।

ক্যাথরিন অ্যাস্টন বাংলাদেশের সব পক্ষকে সহিংসতা থেকে বিরত থাকার পাশাপাশি  জনগণের গণতান্ত্রিক মত প্রকাশের অধিকারের প্রতি শ্রদ্ধা জানাতে রাজনৈতিক নেতাদের প্রতি আহ্বান জানান। তিনি জানান, এই মহূর্তে নির্বাচন পর্যবেক্ষণে মিশন পাঠানোর সব প্রস্তুতি স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে ইইউ কমিশন।

বিবৃতিতে অ্যাস্টন আরো জানান, সব দলের অংশগ্রহণে একটি স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য নির্বাচনের পথ সুগম করার মতো রাজনৈতিক পরিস্থিতি থাকলেই নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে তৈরি আছে ইইউ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।