শিক্ষার্থীরা আগামীতে পাঠ্যবইয়ের পরিবর্তে ‘নোটবুক’ পাবে: প্রধানমন্ত্রী

শিক্ষার্থীদের হাতে আগামীতে পাঠ্যবইয়ের পরিবর্তে ‘নোটবুক’ পৌঁছে দেয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, “এর মাধ্যমে তারা (শিক্ষার্থীরা) ইন্টারনেট থেকে ডিজিটাল বই নামিয়ে নিতে পারবে।”

বুধবার সকালে গণভবনে বিভিন্ন পর্যায়ের কয়েকজন শিক্ষার্থীর হাতে নতুন পাঠ্যবই তুলে দিয়ে চলতি বছরের বই উৎসবের উদ্বোধন করে তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, “আগামীতে ছোট নোটবুক দিয়ে দেয়া হবে, যেন তাতে সবই থাকে। ভবিষ্যতে ডিজিটাল বই দেয়া হবে। প্রত্যন্ত অঞ্চলে আর বই পাঠানোর দরকার হবে না। শিক্ষার্থীরা সব বই ইন্টারনেট থেকে ডাউনলোড করে নেবে।”

তিনি বলেন, “দেশের তিন কোটি ৮৬ লাখ মানুষ এখন ইন্টারনেট ব্যবহার। তরুণেরা যাতে আউট-সোর্সিংয়ে দক্ষ হয়ে উঠতে পারে, সে ব্যবস্থা করার পরিকল্পনাও আমাদের রয়েছে।”

এসময় সব প্রতিকূলতা ডিঙিয়ে বই পৌঁছে দেয়া সম্ভব হওয়ায় সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রীর হাতে স্মারক হিসেবে এক সেট বই তুলে দেন। এ বছর চার কোটি ৩৩ লাখ ৫৩ হাজার ২০১ জন শিক্ষার্থীর হাতে ৩১ কোটি ৭৭ লাখ ২৫ হাজার ৫২৬টি বই এবং শিক্ষা উপকরণ বিতরণ করা হবে।

বৃহস্পতিবার দেশের সব স্কুলে উৎসবের মধ্য দিয়ে শিক্ষার্থীদের হাতে হাতে পৌঁছে যাবে এসব বই।

এর মধ্যে তিন কোটি ৭৩ লাখ ৩৬ হাজার ৬৭২ শিক্ষার্থীর হাতে ২৯ কোটি ৯৬ লাখ ৭৫ হাজার ৯৩৮টি বিনামূল্যেরে পাঠ্যবই এবং প্রাক-প্রামমিক স্তরের ৬০ লাখ ১৬ হাজার ৫১৯ শিক্ষার্থীর মধ্যে বিভিন্ন ধরনের এক কোটি ৮০ লাখ ৪৯ হাজার ৫৮৮টি শিক্ষা উপকরণ বিতরণ করা হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।