তৃতীয় ধাপে উপজেলা নির্বাচন: ৮১ উপজেলায় সেনাবাহিনী নামছে

তৃতীয় ধাপের চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনের ভোটকে সামনে রেখে বৃহস্পতিবার থেকে দেশের ৮১টি উপজেলায় মাঠে নামছে সেনাবাহিনী। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৫ মার্চ এসব উপজেলায় ভোট হওয়ার কথা রয়েছে।

তাই ভোটের দিন এবং এর আগে ও পরে দুই দিন করে মোট পাঁচদিন সেনা সদস্যরা দায়িত্ব পালন করবেন।

সংশ্লিষ্ট উপজেলার নির্বাচনকালীন আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে এবং যেকোনো ধরনের নাশকতা ঠেকাতে নিয়মিত আইন-শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি স্ট্রাইকিং ফোর্স হিসেবে সেনা সদস্যরা মাঠে থাকবেন।

নির্বাচন কমিশন সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, প্রতিটি উপজেলায় এক প্লাটুন করে সেনা মোতায়েন করা হচ্ছে। প্রতি প্লাটুনে ৩৪ জন করে সেনা সদস্য থাকবে।

এসব উপজেলায় বৃহস্পতিবার রাত ১২টার পর থেকে প্রার্থীদের প্রচার-প্রচারণা শেষ হবে। কেউ আইন ভঙ্গ করলে তাৎক্ষণিক নির্বাহী ম্যাজিস্ট্রেট সংশ্লিষ্ট ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা ও ছয় মাসের কারাদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত করতে পারবেন। এ দফায় ৮৩টি উপজেলার তফসিল ঘোষণা করা হলেও সহিংসতার কারণে গাজীপুরের শ্রীপুর উপজেলায় ভোট স্থগিত করা হয়েছে। আর সিলেটের ফেন্সুগঞ্জের ভোটও ভোট স্থগিত রয়েছে।

টাঙ্গাইল-৮: নির্বাচন নিয়ে আইন-শৃঙ্খলা বাহিনীর বৈঠক: দশম জাতীয় সংসদ নির্বাচনে টাঙ্গাইল-৮ শূন্য আসনে নির্বাচন অনুষ্ঠান নিয়ে আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক করবে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার সকাল ১১টায় ইসি সম্মেলন কক্ষে এ বৈঠক শুরু হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিবালয়ের দায়িত্বশীল কর্মকর্তারা। আগামী ২৯ মার্চ এ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। দশম জাতীয় সংসদ নির্বাচনে টাঙ্গাইল-৮ সংসদীয় আসনের সরকার দলীয় এমপি শওকত মোমেন শাহজাহান গত ২০ জানুয়ারি মৃত্যুবরণ করেন। পরে এই আসনটি শূন্য ঘোষণা করে ইসি। প্রধান নির্বাচন কমিশনারের রুটিন দায়িত্বে থাকা কমিশনার আব্দুল মোবারকের নেতৃত্বে তিন নির্বাচন কমিশনার, ইসির ভারপ্রাপ্ত সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, রিটার্নিং কর্মকর্তা ও টাঙ্গাইলের জেলা প্রশাসক, পুলিশ সুপার রাজশাহী, ঢাকা বিভাগীয় কমিশনার, সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল অব স্টাফ, পুলিশের আইজি, বিজিবির মহাপরিচালক, আনসারের মহাপরিচালক, এনএসআই-এর ডিজি, ডিজিএফআই ডিজি, ডিবি ডিজি ও কোস্টগার্ডসহ সব ফোর্সের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।