ভারত-বাংলাদেশের পররাষ্ট্রসচিবরা অমীমাংসিত বিষয় নিয়ে বসছেন

তিস্তা চুক্তি সই, স্থলসীমান্ত চুক্তির প্রটোকল বাস্তবায়ন এবং ট্রানজিট চালুর বিষয়সহ অমীমাংসিত সমস্যাগুলো সমাধানের উপায় খুঁজে বের করার পাশাপাশি সহযোগিতার নতুন ক্ষেত্র নিয়ে বৃহস্পতিবার আলোচনায় বসছেন দুই প্রতিবেশী বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রসচিবরা।

পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক তিন দিনের সফরে বুধবার দিল্লি যাচ্ছেন। তিনি ভারতের পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশীদ ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শিব শঙ্কর মেননের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, পররাষ্ট্রসচিব শহীদুল হক ভারতের স্বরাষ্ট্র, পানিসম্পদ, বিদ্যুৎ, বাণিজ্য ও শিল্প, জ্বালানি ও প্রাকৃতিক গ্যাস এবং নৌপরিবহণ সচিবের সঙ্গে দেখা করবেন।

দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের নেতৃত্বে অনুষ্ঠিত যৌথ পরামর্শক সভার (জেসিসি) প্রস্তুতি হিসেবে দুই দেশের পররাষ্ট্রসচিবরা এবার বৈঠক করছেন বলে জানা গেছে। এ বছরের কোনো এক সময় জেসিসি দিল্লিতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সর্বশেষ জেসিসি গত বছরের ফেব্রুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত হয়েছিল।

প্রসঙ্গত, ২০১৩ সালের জানুয়ারিতে বাংলাদেশের পররাষ্ট্রসচিব হিসেবে দায়িত্ব নেয়ার পর এটাই হবে শহীদুল হকের প্রথম ভারত সফর। অবশ্য গত এক বছরের বেশি সময় ধরে দায়িত্ব পালনের সময় ইতিমধ্যেই তিনি যুক্তরাষ্ট্র, চীন ও মিয়ানমারের সঙ্গে পররাষ্ট্রসচিব পর্যায়ের আনুষ্ঠানিক বৈঠক করেছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।