পাঁচ দফায় আওয়ামী লীগ ২২২, বিএনপি ১৫১, জামায়াত ৩৫

পাঁচ দফায় অনুষ্ঠিত উপজেলা নির্বাচনে বড় ব্যবধানে এগিয়ে রয়েছেন আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থীরা। এখন পর্যন্ত প্রাপ্ত ফলে আওয়ামী লীগ সমর্থিতরা এককভাবে বিজয়ী হয়েছেন দেশের প্রায় অর্ধেক উপজেলায়। এককভাবে বিএনপির চেয়ে আওয়ামী লীগ ৭১টি বেশি উপজেলায় জিতেছে।

ফল বিশ্লেষণে দেখা যায়, মোট পাঁচ দফায় ৪৫১টি উপজেলার মধ্যে আওয়ামী লীগ সমর্থিতরা এককভাবে বিজয়ী হয়েছে দেশের প্রায় অর্ধেক উপজেলায়। চেয়ারম্যান পদে আওয়ামী লীগ জিতেছে মোট ২২২টি উপজেলা, বিএনপি ১৫১। অন্যদিকে জামায়াত সমর্থিত প্রার্থী জিতেছে ৩৫, জাতীয় পার্টি মোট তিনটি এবং প্রধান দুই দলের বিদ্রোহী প্রার্থীসহ অন্যান্যরা জিতেছে মোট ৪০টি উপজেলায়।

এবার প্রথম এবং দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে বড় ধরনের হোচট খায় আওয়ামী লীগ। সরকারি দলকে পেছনে ফেলে এগিয়ে যেতে থাকে বিএনপি। তৃতীয় ধাপের নির্বাচন থেকে বাড়তে থাকে সহিংসতা, কেন্দ্র দখল আর ভোট জালিয়াতির ঘটনা। সহিংসতা ও অনিয়মের মাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে আওয়ামী লীগের বিজয়। পঞ্চম ধাপে এসে তা ব্যাপক আকার ধারণ করে।

দেশের মোট ৪৮৭টি উপজেলার মধ্যে এ পর্যন্ত ৪৫১টি উপজেলার নির্বাচন হলো। বাকি উপজেলাগুলোর নির্বাচন আগামী মে মাসে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গত, ২০০৯ সালে অনুষ্ঠিত ৪৫১টি উপজেলার নির্বাচনে আওয়ামী লীগ এককভাবে ৩০৮টি  উপজেলায় বিজয়ী হয়

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।