বিড়ি-সিগারেটের টাকায় বছরে ১৪ লাখ টন চাল কেনা সম্ভব

আমাদের দেশে প্রতি বছর বিড়ি-সিগারেটের পেছনে খরচ প্রায় ২৯১২ কোটি টাকা। বার্ষিক এ খরচের টাকা দিয়ে ৪৮৫ কোটি ডিম বা ২৯ কোটি এক কেজি ওজনের মুরগি বা ২৯ লাখ গরু বা ১৪ লাখ টন চাল কেনা সম্ভব বলে এক গবেষণায় উঠে এসেছে।

৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস-২০১৪ উপলক্ষে বেসরকারি উন্নয়ন সংস্থা ইকো সোসাইটির উদ্যোগে এবং ডাব্লিউবিবি ট্রাস্ট ও বাংলাদেশ তামাকবিরোধী জোটের সহায়তায় রোববার সকালে রাজধানীর নীলক্ষেত মোড়ে লিফলেট ক্যাম্পেইন অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

বর্তমান ও আগামী প্রজন্মকে শুধু তামাকজনিত স্বাস্থ্য ক্ষতি থেকেই নয়, তামাক ব্যবহারজনিত সামাজিক, পরিবেশগত ও অর্থনৈতিক ক্ষতি থেকেও রক্ষা করতে তামাকের ওপর কর বাড়ানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানান বক্তারা।

বক্তারা আরো বলেন, প্রতিবছর নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি পেলেও সে হারে বৃদ্ধি পাচ্ছে না তামাকজাত পণ্যের দাম। রাজস্ব ও কর্মসংস্থান হ্রাস পাবে এই মিথ্যা দাবি তুলে ধরে কর বৃদ্ধির বিরোধিতা করে আসছে তামাক কোম্পানিগুলো। সস্তায় তামাকজাত দ্রব্য প্রাপ্তির পরিপ্রেক্ষিতে তামাক ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

বাংলাদেশের সংবিধানে ১১ এবং ১৮(১) অনুচ্ছেদে মানুষের মৌলিক মানবাধিকার এবং জনস্বাস্থ্যের জন্য হানিকর মদ ও ক্ষতিকর ভেষজ ব্যবহার নিষিদ্ধকরণের কথা বলা হয়েছে। তাই তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ একটি সাংবিধানিক দায়িত্ব বলে মনে করছেন আয়োজকরা।

ক্যাম্পেইন অনুষ্ঠানের নেতৃত্ব দেন ইকো সোসাইটির প্রধান নির্বাহী শেখ আরিফ আহমেদ। অনুষ্ঠানটি পরিচালনা করেন ইকো সোসাইটির প্রোগ্রাম ম্যানেজার অনুতোষ চ্যাটার্জী।

এসময় আরো উপস্থিত ছিলেন- ডাব্লিউবিবি ট্রাস্টের সহকারী নেটওয়ার্ক কর্মকর্তা মো. আক্তারুজ্জামান (স্বপন), বিবর্তন সংঘ এর সাধারণ সম্পাদক মো. কামরুল হাসান ও সদস্য আরিফুর রহমান সাগর, রুরাল অরগানাজেশন অর দি সোস্যাল এক্সটেনশান (রোজ) এর নির্বাহী সদস্য মো. আমিনুর হোসেন ও সমন্বয়কারী স্বপন মধু, বকুল ফুলের মেলা এর সদস্য মো. রুবেল হাওলাদার, ইয়াসমিন আক্তার সোমা, মুক্তা, শারমিন আক্তার রিমা প্রমূখ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।