পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে আইন প্রণয়নের হাইকোর্টে রিট

পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে। মঙ্গলবার সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

 

আইনজীবী ইউনুছ আলী আকন্দ জানান, সব সরকারি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না তা জানতে চেয়ে রুল জারির আবেদন করা হয়েছে রুলে। রিটে শিক্ষামন্ত্রী, শিক্ষাসচিব, মন্ত্রিপরিষদ সচিব, স্বাস্থ্য সচি্ব, আইন সচিব ও সংসদ সচিবকে বিবাদী করা হয়েছে।

 

প্রশ্নপত্র ফাঁস নিয়ন্ত্রণ আইন প্রণয়নে কেন নির্দেশ দেয়া হবে না তাও জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে রুল আবেদনে। ইউনুছ আলী আরো জানান, রিটে ২০১৪ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁসকারীদের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যাবস্থা গ্রহণ করা হবে না মর্মে বিবাদীদের প্রতি রুল জারির আবেদন করা হয়েছে।

 

 

একই প্রশ্ন ফাঁসকারীর জন্য সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড ও সর্বনিম্ন ১৪ বছরের কারাদণ্ডের বিধান রাখার কথা বলা হয়েছে। প্রসঙ্গত, সম্প্রতি বেশ কয়েকটি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটে। এতে আলোচনা –সমালোচনা তুঙ্গে ওঠে। অনেকেই শিক্ষামন্ত্রীর পদত্যাগও দাবি করেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।