অবিলম্বে সকল দলের অংশগ্রহণে নির্বাচন দেয়ার দাবি সুজনের

দশম জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক ছিল না বলে মন্তব্য করে সুশাসনের জন্য নাগরিক-সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার অবিলম্বে সকল দলের অংশগ্রহণে নির্বাচন দেয়ার দাবি জানিয়েছেন।

 

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে ‘বাংলাদেশে গণতন্ত্রের পরিস্থিতি: কিছু ভাবনা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ দাবি জানান। বদিউল আলম বলেন, নির্বাচন মানে হলো চয়েজ। যেখানে একাধিক প্রার্থী থাকবে এবং ভোটাররা একাধিক প্রার্থীর মধ্য থেকে তাদের প্রতিনিধি ভোট প্রয়োগের মাধ্যমে বাছাই করবে। অথচ দশম জাতীয় সংসদ নির্বাচনে ১৫৪ আসনে বিনা ভোটে নির্বাচিত হয়েছে।

 

তিনি আরো বলেন, ‘নির্বাচন কমিশনের দেয়া হিসেব মেনে নিলেও বাকি ১৪৬ আসনে মোট ভোটারের মাত্র ১৮.৬৭ শতাংশ ভোট দিয়েছেন। এছাড়া ৪১টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে মাত্র ১২টি দল নির্বাচনে অংশ নিয়েছে।’

 

সুজন সম্পাদক বলেন, অঘোষিতভাবে দেশে এখন প্রধানমন্ত্রী শাসিত সরকার ব্যবস্থা চালু রয়েছে। যে কোনো ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে থাকেন প্রধানমন্ত্রী নিজেই। দেশের চলমান সংকট নিরসনে রাজনৈতিক দলগুলো আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান না হলে দেশ অস্থিরতার দিকে এগিয়ে যাবে বলেও আশঙ্কা করেন তিনি।

 
ক্ষমতায় যাওয়ার মানেই হল বল প্রয়োগের বৈধ ক্ষমতা অর্জন করা জানিয়ে বদিউল আলম বলেন, তবে এর মানে এই নয় যে, বল প্রয়োগের বৈধ ক্ষমতাকে অবৈধভাবে ব্যবহার করা হবে। বিরোধী মতাবলম্বীদের মতপ্রকাশের সুযোগ দিতে হবে।

 

এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খান, রাষ্ট্রবিজ্ঞানী ড. রওনক জাহান, সুজন সভাপতি এম. হাফিজউদ্দিন খান, সাবেক বিচারপতি এবায়দুল হক চাঁন প্রমুখ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।