জাতি আজ বিনম্র শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ করছে

গোটা জাতি জাতীয় শোক দিবসে স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করছে ।  শুক্রবার সকাল থেকে ক্ষমতাসীন আওয়ামী লীগ, এর অঙ্গ ও সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন নানা আয়োজনে পালন করছে বঙ্গবন্ধুর ৩৯তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস।

দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ছয়টায় ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শ্রদ্ধা নিবেদন শেষে তারা ফাতেহা পাঠ এবং দোয়া ও মোনাজাতে অংশ নেন। এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জাতীয় সংসদের স্পিকার ও প্রধান বিচারপতি শ্রদ্ধা নিবেদন করেন। তাদের পর আওয়ামী লীগ সভানেত্রী হিসেবে দলীয় নেতাকর্মীদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন শেখ হাসিনা।

 

এ সময় তার সঙ্গে ছিলেন- আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেন গুপ্ত, সভাপতিমণ্ডলীর সদস্য আবদুল লতিফ সিদ্দিকি, বেগম মতিয়া চৌধুরী, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম প্রমুখ।

 

এরপর ১৪ দলের পক্ষ থেকে এ সময় মোহাম্মাদ নাসিমের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করা হয়। উপস্থিত ছিলেন- ওয়াকার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু, জাসদের (ইনু) সাধারণ সম্পাদক শরিফ নূরুল আম্বিয়া, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশাসহ ১৪ দলের শীর্ষ নেতারা।

 

ছাত্রলীগ, যুবলীগ ও আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গসংগঠনসহ বিভিন্ন সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। বর্তমানে শ্রদ্ধা নিবেদনে সর্বস্তরের মানুষের জন্য বঙ্গবন্ধুর প্রতিকৃতি উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এরপর থেকেই হাজারো মানুষের শ্রদ্ধার ফুলে ছেয়ে গেছে স্মৃতিফলক। দিবসটি উপলক্ষে সারা দেশের বিভিন্ন জায়গায় আওয়ামী লীগের পক্ষ থেকে কাঙ্গালী ভোজের আয়োজন করা হয়েছে।

এছাড়া ঢাকা মহানগর আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠন এবং নগরীর প্রতিটি শাখা থেকে শোক মিছিলসহ বঙ্গবন্ধু ভবনের সম্মুখে নেতাকর্মীরা এসে জড়ো হচ্ছেন এবং শ্রদ্ধা নিবেদন করছেন।

বনানী কবরাস্থানে শ্রদ্ধা নিবেদন
ধানমন্ডিতে বঙ্গবন্ধুর স্মৃতিফলকে শ্রদ্ধা নিবেদনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

সকাল সাড়ে সাতটার দিকে তিনি শ্রদ্ধা নিবেদন শেষে দোয়া ও মোনাজাতে অংশ নেন। এ সময় প্রধানমন্ত্রী শহীদদের আত্মার মাগফেরাত কামনা করেন। এরপর প্রধানমন্ত্রী স্বজনদের সমাধিতে ফুল দেন এবং কিছুক্ষণ নিরবে দাঁড়িয়ে থাকেন।

এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন- আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেন গুপ্ত, সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মাদ নাসিম, আবদুল লতিফ সিদ্দিকি, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম, দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম, যুগ্ম- সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ প্রমুখ।

পরে ১৪ দলের পক্ষ থেকে মোহাম্মাদ নাসিমের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করে জোটের শীর্ষনেতারা। এরপর একে একে সহযোগী সংগঠনের পক্ষ থেকেও শহীদদের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।