বাংলাদেশের সঙ্গে বাণিজ্য চুক্তি করতে চায় ভারতের উত্তরপূর্বাঞ্চলের রাজ্য সরকার

বাংলাদেশের সঙ্গে ভারতের উত্তরপূর্বাঞ্চলের রাজ্য অরুণাচল প্রদেশ ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির জন্য চুক্তি করতে আগ্রহ দেখিয়েছে রাজ্য সরকার। এ জন্য রাজ্যটির প্রকৃতিক সম্পদের পাশাপাশি জলবিদ্যুৎ,পর্য়টন ও কৃষি ক্ষেত্রে চুক্তিতে আগ্রহী অরুণাচলের মুখ্যমন্ত্রী নাবাম টুকি।

রাজ্যটির রাজধানী ইটানগরে এক ভারতে নিযুক্ত হাইকমিশনার তারিক এ করিমের সঙ্গে গত শুক্রবার সাক্ষাতে মুখ্যমন্ত্রী নাবাম টুকি এ আগ্রহ প্রকাশ করেছেন।  এ ছাড়াও অরুণাচল প্রদেশের রাজ্যপাল লে. নির্ভয়া শর্মা তারিক এ করিমের কাছে বাংলাদেশে ও অরুণাচলে মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়ানোর আগ্রহও দেখিয়েছেন। বৈঠকের পর হাই কমিশনার তারিক এ করিম সাংবাদিকদের এ বিষয়ে বিফ্রিং করেন।

এ সময় হাই কমিশনার তারিক এ করিম বলেন, “ব্রহ্মপুত্র নদের সঙ্গে সম্পৃক্ত প্রকল্পগুলোকে কাজে লাগানোর মাধ্যমে  বাংলাদেশ ও অরুণাচল প্রদেশের মধ্যে সম্পর্ক উন্নত করা যায়।  নৌপথ ও সড়ক পথের উন্নয়ন ঘটলে পর্য়টনসহ ব্যবসা-বাণিজ্যেরও সম্প্রসারণ ঘটবে।” তিনি ব্রহ্মপুত্র নদে জলবিদ্যুৎ প্রকল্পের কাজ দ্রুত করার অনুরোধ জানিয়ে বলেছেন, “প্রকল্পটি শুরু হলে বাংলাদেশেও এর সঙ্গে যুক্ত হবে। এ প্রকল্পটি থেকে বিদ্যুৎ নেবে বাংলাদেশ।”

রাজ্যপাল লে. নির্ভয়া শর্মা ও মুখ্যমন্ত্রী নাবাম টুকির সঙ্গে হাইকমিশনারের বৈঠকের সময় উপস্থিত ছিলেন  রাজ্যটির নগরোন্নয়ন ও পর্যটন মন্ত্রী পেমা খাণ্ডু, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান সচিব ধর্মেন্দ্র শর্মা এবং মুখ্যমন্ত্রীর কমিশনার থাজম তালোহ। সূত্র: দৈনিক যুগশঙ্খ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।