যুক্তরাষ্ট্রের অসন্তুষ্ট, জানানো হয়েছে প্রধানমন্ত্রীকে: শারম্যান

সিটি করপোরেশন নির্বাচন নিয়ে অসন্তুষ্টির কথা আনুষ্ঠানিকভাবে জানিয়েছে যুক্তরাষ্ট্র। দীর্ঘমেয়াদী সমাধানের লক্ষ্যে অনিয়ম খতিয়ে দেখারও আহ্বান জানিয়েছে দেশটি। শুক্রবার সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের রাজনৈতিক বিষয়ক আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি শারম্যান এ প্রতিক্রিয়া জানান।

 

তিনি বলেন, তার এ হতাশা ও অসন্তোষের কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও জানিয়েছেন তিনি। মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন শারম্যান। সংবাদ সম্মেলনে আগামী যে কোনো নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন করার আহ্বান জানিয়েছেন শারম্যান।

 

বিএনপির নির্বাচন বর্জনের ঘটনায়ও হতাশা ব্যক্ত করেছেন তিনি। বাংলাদেশ যুক্তরাষ্ট্রের চতুর্থ অংশীদারিত্ব সংলাপ শেষে আয়োজিত এ যৌথ সংবাদ সম্মেলন তিনি আরো বলেন, ‘দুই দিনের সংলাপে বাণিজ্য ও আঞ্চলিক সহযোগিতা ও নিরাপত্তা ইস্যুতে ফলপ্রসু আলোচনা হয়েছে।’

 

এ সময় পররাষ্ট্রসচিব শহীদুল হক বলেন, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের সম্পর্ক এখন অন্য যে কোনো সময়ের তুলনায় গভীর ও বিস্তৃত। সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্র মন্ত্রী নিশা দেশাই এবং ঢাকায় নিযুক্ত রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট এ সময় উপস্থিত ছিলেন।

 

বৈঠকে বাণিজ্য, বিনিয়োগ, উন্নয়ন, সুশাসন, নিরাপত্তা, সন্ত্রাস দমনসহ বিভিন্ন বিষয়ে আলোচনা শেষে দুদেশের সহযোগিতা আরো এগিয়ে নেওয়ার সিদ্ধান্ত হয়। বৃহস্পতিবার ঢাকায় শুরু হওয়া বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের মধ্যকার চতুর্থ অংশীদারিত্ব সংলাপের প্লেনারি সেশনে অংশ নিতে নিশা দেশাই ও শারম্যান ঢাকায় আসেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।