২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পাস হচ্ছে আজ

সাধারণ আলোচনা শেষে ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পাস হচ্ছে আজ। প্রায় তিন লাখ কোটি টাকা ব্যয়ের এ বাজেট দেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট। সোমবার সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় শেষ হয়। এতে তৈরি পোশাকসহ সব ধরনের পণ্যে রপ্তানি মূল্যের ওপর প্রস্তাবিত উৎসে কর ১ শতাংশ থেকে কমিয়ে ০.৬ শতাংশে নামিয়ে আনা হয়েছে। সেই সঙ্গে আরো কয়েকটি সংশোধনীসহ অর্থবিল-২০১৫ জাতীয় সংসদে পাস হয়েছে।

 

অর্থবিল পাসের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রস্তাবিত বাজেটের ওপর সংসদে বক্তব্য রাখেন। বাজেট বক্তৃতার শেষে প্রধানমন্ত্রী কয়েকটি সংশোধনী আনার জন্য অনুরোধ জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে। প্রধানমন্ত্রীর অনুরোধ আমলে নিয়ে অর্থমন্ত্রী সেসব বিষয়ে সংশোধনী আনার প্রস্তাব করার পর পাস হয় অর্থবিল-২০১৫।

 

১ জুলাই থেকে শুরু হতে যাওয়া ২০১৫-১৬ অর্থবছরের জন্য গত ৪ জুন এই বাজেট প্রস্তাব জাতীয় সংসদে উপস্থাপন করেন অর্থমন্ত্রী। এরপর প্রায় মাসব্যাপী এর ওপর সাধারণ আলোচনা হয়। আলোচনার শেষ দিনে সোমবার প্রস্তাবিত বাজেটে শিক্ষা ও স্বাস্থ্য খাতে কম বরাদ্দের সমালোচনা করেন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। তিনি বিনিয়োগে স্থবিরতা এবং রাজনৈতিক ও ব্যাংকিং খাতে অস্থিরতায় কিভাবে এই বাজেট বাস্তবায়ন সম্ভব হবে তা নিয়ে সংশয় প্রকাশ করেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।