বাংলাদেশে ন্যায়বিচার পাওয়া বড় কঠিন

বাংলাদেশের জাতীয় সংসদ এবং স্থানীয় সরকারসহ বাংলাদেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর অবস্থা দুর্বল। দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে অনিয়ম, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, নির্যাতন এবং দুর্নীতির অভিযোগ রয়েছে। দেশটিতে ন্যায়বিচার পাওয়া কঠিন। বৃটিশ সরকারের ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিসের ওভারসিজ বিজনেস রিস্ক : বাংলাদেশ শীর্ষক এক প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে।

 

বুধবার বৃটিশ ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিস থেকে প্রকাশিত  প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে ঘুষ এবং দুর্নীতির ব্যাপক চর্চা হয়। ঘুষ এবং দুর্নীতির কারণে সরকার-বেসরকারি অনেক উন্নয়নমূলক কর্মকাণ্ডের কাঙ্ক্ষিত ফল আসে না। রাজনীতিক, আমলা এবং আইনশৃঙ্খলায় নিয়োজিত সদস্যরা প্রায়ই তাদের ক্ষমতার অপব্যবহার এবং দুর্নীতি করেন।

 

প্রতিবেদনে বাংলাদেশের রাজনীতি ও অর্থনীতি, মানবাধিকার, ঘুষ ও দুর্নীতি, সন্ত্রাসবাদের ঝুঁকি, নিরাপত্তা সম্পর্কে তথ্য দেয়া হয়েছে। বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী এবং বিনিয়োগ করেছেন তাদের জন্য পরামর্শ দিয়ে দেশটি এই প্রতিবেদন প্রকাশ করেছে।

 

প্রতিবেদনে বাংলাদেশের রাজনীতি ও অর্থনীতি সম্পর্কে বলা হয়েছে, বাংলাদেশ সংসদীয় গণতন্ত্র এবং মুক্ত বাজার অর্থনীতির দেশ। দুইটি প্রধান রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) দেশটির অভ্যন্তরীণ রাজনীতিতে প্রভাব বিস্তার করে। দল দুইটির মধ্যে অভ্যন্তরীণ সম্পর্ক দুর্বল। দল দুইটির মধ্যে মুখোমুখি অবস্থান বিরাজমান এবং তাদের রাজনৈতিক ধারা কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত।

 

জাতীয় সংসদ এবং স্থানীয় সরকারসহ বাংলাদেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর অবস্থা দুর্বল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমান সরকারের নেতৃত্ব দিচ্ছেন। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের মাধ্যমে তার দল নিরঙ্কুশ ভোট নিয়ে ক্ষমতায় ফিরে আসে। অন্যতম রাজনৈতিক দল বিএনপি ওই নির্বাচনকে বয়কট করলে বর্তমান ক্ষমতাসীন দল অর্ধেকেরও বেশি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করে। ওই সময়ের বিরোধী দল (বিএনপি) নির্দলীয়, নিরপেক্ষ অন্তর্বর্তী সরকারের অধীনে নির্বাচন চেয়েছিল।

 

কিন্তু এর আগে ২০১১ সালের জুনে বিতর্কিতভাবে সংবিধান সংশোধনীর মাধ্যমে নির্বাচনের সময় তত্ত্বাবধায়ক সরকারের প্রথা বাতিল করা হয়। ফলে বিএনপি ওই নির্বাচনে বয়কট করায় বর্তমানে জাতীয় পার্টি বিরোধী দলের ভূমিকায় রয়েছে। সর্বশেষ চলতি বছরের এপ্রিলে ঢাকা এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের ব্যাপক অনিয়মের অভিযোগ তুলে বিএনপির ওই নির্বাচনের মাঝপথ থেকে ফিরে আসে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।