অস্ট্রিয়ায় লরি থেকে উদ্ধার ৭০ অভিবাসীর লাশ উদ্ধার

অস্ট্রিয়ার একটি মোটরওয়ে’তে পরিত্যক্ত একটি লরি থেকে অন্তত ৭০ জন অবৈধ অভিবাসীর লাশ উদ্ধার করা হয়েছে। দেশটির সরকার শুক্রবার বলেছে, এর আগে লরিটিতে ২০ থেকে ৫০ জনের লাশ আছে বলে ধারণা করা হলেও উদ্ধার কাজ শুরু করার পর এর সংখ্যা বেড়ে যায়।
অস্ট্রিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আলেক্সান্ডার ম্যারাকোভিত্স পরিত্যক্ত লরি থেকে ৭০টিরও বেশি লাশ উদ্ধারের কথা নিশ্চিত করেছেন। স্লোভাকিয়া ও হাঙ্গেরির সীমান্তবর্তী একটি মোটরওয়েতে বৃহস্পতিবার লরিটিকে পরিত্যক্ত অবস্থায় দেখার পর পুলিশ সেটিতে তল্লাশি চালায়।

ইউরোপীয় দেশগুলোতে অভিবাসী হিসেবে আশ্রয়প্রার্থী অন্তত ৩০ ব্যক্তি ভূমধ্যসাগরে ডুবে মারা যাওয়ার পর ইউরোপের একটি দেশে হতভাগ্য এসব মানুষের মৃতদেহ পাওয়া গেল।

 

অস্ট্রিয়া সফররত জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেছেন, এ ‘ভয়ানক’ খবর শুনে তিনি ভীষণ ‘মর্মাহত’ হয়েছেন। ইউরোপীয় দেশগুলো অভিমুখী অভিবাসীদের স্রোত ঠেকানোর উপায় নিয়ে বলকান দেশগুলোর শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনার লক্ষ্যে মার্কেল বর্তমানে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অবস্থান করছেন।

আদম ব্যবসায়ীদের খপ্পরে পড়ে প্রতি বছর আফ্রিকার বিভিন্ন দেশ থেকে ছোট ছোট নৌকায় করে ইউরোপ অভিমুখে ভূমধ্যসাগর পাড়ি দেন অসংখ্য মানুষ। এ ধরনের নৌকা ডুবে চলতি বছর এ পর্যন্ত কমপক্ষে ২,৩০০ নারী, পুরুষ ও শিশুর মর্মান্তিক মৃত্যু হয়েছে। লিবিয়ার কোস্ট গার্ড বৃহস্পতিবার বলেছে, ২০০ অভিবাসীবাহী একটি নৌকা ডুবে অন্তত ৩০ জন নিহত হয়েছে। ডুবন্ত নৌকাটির বেশ কিছু লোককে উদ্ধার করা সম্ভব হলেও এখনও বহু মানুষ নিখোঁজ রয়েছে।- সংবাদসংস্থা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।