রামপাল প্রকল্প বাতিলের দাবিতে মোদিকে চিঠি দেয়া হবে

রামপাল বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প বাতিলের দাবিতে এবার ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদিকে খোলা চিঠি দেবে বাংলাদেশের তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি। বৃহস্পতিবার রাজধানীর পল্টনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

 

এতে বলা হয়, ১৮ অক্টোবর জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে মিছিলসহ ঢাকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতের কাছে খোলা চিঠি হস্তান্তর করা হবে। এ ছাড়াও সংবাদ সম্মেলন থেকে রামপাল প্রকল্প বাতিলে ১৩ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত রাজধানীসহ বিভাগীয় শহরগুলোতে সভা-সমাবেশ ও পদযাত্রা কর্মসূচি পালনের ঘোষণা দেয়া হয়।

 

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ ও সদস্যসচিব অধ্যাপক আনু মুহাম্মদ।

 

অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, রামপাল প্রকল্পের প্রধান অংশীদার ভারত। এ কারণে ভারত সরকারকে লক্ষ্য করে কর্মসূচি নেয়াও জরুরি মনে করছি। বাংলাদেশের প্রধানমন্ত্রীর পর এবারে বাংলাদেশের নাগরিকদের পক্ষ থেকে প্রকল্প বাতিলে উদ্যোগ নিতে ভারতের প্রধানমন্ত্রীকে খোলা চিঠি দেব।

 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, বৈজ্ঞানিক তথ্য-যুক্তিতে পরাজিত হয়ে, দেশি-বিদেশি গোষ্ঠির স্বার্থ রক্ষা করতে গিয়ে সুন্দরবন বিনাশে সরকার শক্তি প্রয়োগের পথ গ্রহণ করছে। এটা তাদের শক্তির নয়-দুর্বলতার প্রকাশ।

 

গত ২৮ জুলাই প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে খোলা চিঠি দেয়ার শান্তিপূর্ণ মিছিলে লাঠি, গুলি, টিয়ারগ্যাস প্রয়োগ করা হয়েছে।

 

সুন্দরবনের ওপর রামপাল বিদ্যুৎ কেন্দ্রের ক্ষতিকর প্রভাব নিয়ে বৈজ্ঞানিক গবেষণায় যুক্ত হবার কারণে গবেষককে হয়রানি করা হচ্ছে বলেও উল্লেখ করা হয় লিখিত বক্তব্যে।

 

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় নেতা রুহিন হোসেন প্রিন্স, রাজেকুজ্জামান রতন, মোশারেফা মিশু প্রমুখ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।