মিয়ানমার থেকে এক লাখ টন আতপ চাল আনছে বাংলাদেশ

বাংলাদেশএক লাখ টন আতপ চাল আমদানি করবে মিয়ানমার থেকে । এ বিষয়ে দুই দেশের মধ্যে একটি প্রাথমিক চুক্তি সই হয়েছে। সোমবার দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন মন্ত্রী।

কামরুল বলেন, ‘মিয়ানমারের নয় সদস্যের একটি প্রতিনিধিদল গতকাল রোববার বাংলাদেশে এসেছে। তাদের সঙ্গে আমাদের বৈঠক হয়েছে। আমরা প্রতি টন আতপ চাল ৪৪২ ডলারে প্রস্তাব করায় তারা রাজি হয়েছে। এখন এই প্রস্তাব আমরা প্রধানমন্ত্রীর অনুমোদনের পর সরকারি ক্রয় কমিটিতে পেশ করব। ক্রয় কমিটি সেটি অনুমোদন করলে এলসি ও চাল আমদানি শুরু হবে।’

বৈঠক সূত্র জানিয়েছে, মিয়ানমার প্রাথমিকভাবে বাংলাদেশে এক লাখ টন চাল রফতানি করতে সম্মত হয়েছে। যদিও বাংলাদেশ ১০ লাখ টন চাল আমদানির প্রস্তাব দেয়। প্রতি টন চালের দাম পড়বে ৪৪৫ ডলার।

আরও জানা গেছে, চুক্তি অনুযায়ী উভয় দেশের প্রতিনিধি দল ১০ দিনের সময় পেয়েছে। এ সময়ের মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মিয়ানমারের প্রেসিডেন্টের সম্মতি নেবে নিজ দেশের প্রতিনিধি দল। পরে চুক্তি অনুযায়ী চাল আমদানি করা হবে।

উল্লেখ্য, গত শনিবার চাল রফতানির চুক্তি করতে ঢাকায় আসে মিয়ানমারের ৯ সদস্যের একটি প্রতিনিধি দল। রবিবার দলটির সদস্যরা দিনব্যাপী বৈঠক করে বাংলাদেশের প্রতিনিধি দলের সঙ্গে।