ইতিহাসের সবচেয়ে বর্বর হত্যা, নির্যাতনের প্রতিবাদে সারা দেশে বিক্ষোভ অব্যাহত

মায়ানমার জান্তা ও সন্ত্রাসী সু চি বৌদ্ধদের কর্তৃক রোহিঙ্গা মুসলমানদেরকে ইতিহাসের সবচেয়ে বর্বর হত্যা, নির্যাতন ও বাড়ি-ঘর জালিয়ে দিয়ে বিতাড়িত করার প্রতিবাদে গতকালও সারা দেশে বিভিন্ন সংগঠন প্রতিবাদ সভা, মানববন্ধন ও নিন্দা করেছে।

 

এসময় নেতৃবৃন্দ বলেছেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বাড়ীঘর জ¦ালিয়ে দিয়ে তাদের নির্বিচারে হত্যা করা হচ্ছে। লুটপাট চালিয়ে তাড়িয়ে দেয়া হচ্ছে দেশ থেকে। জীবনের ভয়ে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে ঢুকছে। রোহিঙ্গাদের পাশে দেশীয় ও আন্তর্জাতিকভাবে সকলকে এগিয়ে আসতে হবে। মানুষ হিসাবে এসকল বিপন্ন মানুষের পাশে দাঁড়ানো আমাদের মানবিক দায়িত্ব। তারা এ হত্যাযজ্ঞ বন্ধ করতে জাতিসংঘ সহ বিশে^র বড় বড় দেশ গুলোর কুটনৈতিক হস্তক্ষেপ কামনা করে। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্য নিয়ে এ রিপোর্ট তৈরি করা হল:

 

মিয়ানমারে গণহত্যার প্রতিবাদে ছিপাতলী মাদরাসার মানববন্ধন
চট্টগ্রাম ব্যুরো জানায়, মিয়ানমারে মুসলমান রোহিঙ্গাদের গণহত্যা ও বর্বর নির্যাতনের প্রতিবাদে গতকাল (সোমবার) হাটহাজারী ছিপাতলী জামেয়া গাউছিয়া মূঈনীয়া কামিল মাদরাসায় বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। বিক্ষোভ ও মানববন্ধনে বক্তব্য রাখেন মাদরাসার অধ্যক্ষ আল্লামা আবুল ফরাহ মুহাম্মদ ফরিদ উদ্দীন। তিনি মিয়ানমারে রোহিঙ্গাদের গণহত্যা ও বর্বর নির্যাতন বন্ধে জাতিসংঘের হস্তক্ষেপ কামনা করেন। আল্লামা ফরিদ উদ্দীন বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিতে সকলের প্রতি উদাত্ত আহŸান জানান। মানববন্ধনে বক্তব্য রাখেন উপাধ্যক্ষ আল্লামা মুহাম্মদ আবদুল অদুদ আল-কাদেরী, আল্লামা মুহাম্মদ শফিউল আলম নেজামী, আল্লামা একেএম ইউছুপ, মাওলানা মুফতি আবদুচ ছমদ, মাওলানা আবদুন নবী, মাওলানা কামাল উদ্দিন প্রমুখ।

রোহিঙ্গা হত্যার প্রতিবাদে কুমিল্লায় কওমী মাদরাসা সংগঠনের বিক্ষোভ সমাবেশ
কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার জানান, মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের উপর বর্বরোচিত হামলা, হত্যা, নির্যাতন ও বসতভিটে আগুনে জ্বালিয়ে দিয়ে তাদের দেশছাড়া করার প্রতিবাদে গত রোববার সকালে কুমিল্লা নগরীর কান্দিরপাড়ে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে কুমিল্লা জেলা কওমী মাদরাসা সংগঠন।
কুমিল্লা টাউনহল গেইটের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশে জেলা কওমী মাদরাসা সংগঠনের সভাপতি আল্লামা নুরুল হক সভাপতিত্ব করেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা কওমী মাদরাসা সংগঠনের সেক্রেটারী জেনারেল ও কওমী মাদরাসা শিক্ষা বোর্ডের সিনিয়র সহ-সভাপতি শাইখুল হাদিস আল্লামা আশরাফ আলী। তিনি মায়ানমারের রোহিঙ্গা মুসলমানদের গণহারে হত্যা, নির্যাতন ও তাদের জন্মভূমি ত্যাগে বাধ্য করা বন্ধে জাতিসংঘের কার্যকর পদক্ষেপ গ্রহণ, কফিআনানের সুপারিশ বাস্তবায়ন, রাখাইন মুসলমানরা যারা বাংলাদেশে আশ্রয় নিয়েছে তাদের দেশে ফিরে নেয়ার জোর দাবী জানান। সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রানীর বাজার মাদরাসার মোহতামিম হাফেজ মাওলানা মুনির হোসাইন, কাসেমুল উলূম মাদরাসার নায়েবে মোহতামিম মাওলানা আব্দুল কুদ্দস, মুফতি সুলতান আহমদসহ ওলামায়ে কেরামগণ। বিক্ষোভ সমাবেশ শেষে হাজারো তাওহিদী জনতার অংশগ্রহণে কুমিল্লা টাউন হল থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে নগরীর গুরুত্বপূর্ণ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। মিছিলে মায়ানমারের সামরিক জান্তা ও নেত্রী সুচির প্রতি ধিক্কার জানানো হয়।

দি পিপলস ইউনিভার্সিটি অব বাংলাদেশ” (পিইউবি) মানববন্ধন
মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম নিধন এবং তাঁদের উপর অমানবিক অত্যাচারের প্রতিবাদে “দি পিপলস ইউনিভার্সিটি অব বাংলাদেশ” (পিইউবি) মানববন্ধন করেছে। গতকাল (মঙ্গলবার) পিইউবির মূল গেইটের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মোঃ আরজু মিয়া, রেজিস্ট্রার মোহাম্মদ মোফাক্কের, ডীন প্রফেসর ড. আব্দুল আউয়াল খান, প্রক্টর, বিভিন্ন বিভাগীয় প্রধান ও শিক্ষকবৃন্দ, প্রশাসনিক কর্মকর্তা ও কর্মচারী এবং সকল বিভাগের ছাত্র-ছাত্রীগণ।

রোহিঙ্গাদের গণহত্যা বন্ধের দাবীতে টাঙ্গাইলে গণসমাবেশ ও গণমিছিল
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানায়, মায়ানমারে রোহিঙ্গাদের উপর চালানো গণহত্যা ও নির্যাতন বন্ধ ও বাংলাদেশে পালিয়ে আসা রোগিঙ্গাদের নিজ দেশে ফিড়িয়ে নেয়ার দাবীতে সোমবার টাঙ্গাইলে গণসমাবেশ ও গন মিছিল করেছে কওমী ওলামা পরিষদ ও ইমাম-মোয়াজ্জিন পরিষদ। সকালে টাঙ্গাইল কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন পৌর মেয়র জামিলুর রহমান মিরন। কওমী ওলামা পরিষদের সভাপতি মওলানা আব্দুল আজীজের সভাপতিত্বে সমাবেশে জেলার বিভিন্ন উপজেলা থেকে আগত মওলানা ও মুফতীগণ সমাবেশে বক্তব্য রাখেন। বক্তরা মায়ানমারের সেনাবাহিনী কর্তৃক রোহিঙ্গাদের উপর বর্বর নির্যাতন ও গণহত্যা বন্ধ করতে এবং বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরনার্থীদের নিজ দেশে ফেরত নিতে উদ্যোগ নেয়ার জন্য জাতিসংঘের প্রতি আহŸান জানান। পরে একটি বিরাট গণমিছিল বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে।

মায়ানমারে রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে শাবিতে মানববন্ধন
শাবি সংবাদদাতা জানান, মায়ানমারের আরাকানে রাষ্ট্রীয় মদদে সেনাবাহিনী কর্তৃক সংখ্যালঘু রোহিঙ্গাদের উপর চলমান নৃশংসতা ও গণহত্যার প্রতিবাদে মানববন্ধন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। গতকাল সোমবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
উদ্বাস্তু রোহিঙ্গাদের তাদের নিজদেশে ফিরিয়ে নেওয়ার দাবী জানিয়ে মানববন্ধন থেকে বক্তারা বলেন, আরাকানে মায়ানমারের সেনাবাহিনী কর্তৃক চলমান অন্যায়ের বিরুদ্ধে প্রয়োজনে অর্থনৈতিক অবরোধ আরোপ করাসহ আরো কঠোর পদক্ষেপ নেওয়া উচিত। কর্মসূচীর সমন্বয়ক নাসির উদ্দীন তার বক্তব্যে বলেন, গণহত্যা বন্ধে মিয়ানমারের উপর আšর্জাতিক সম্প্রদায়কে ব্যবস্থা নিতে হবে। এ বর্বরোচিত নৃশসংসতার বিরুদ্ধে সবাইকে এগিয়ে আসতে হবে।

রোহিঙ্গাদের উপর গণহত্যা, ধর্ষণের বিরুদ্ধে মানবিক সমর্থন ও নির্যাতনের প্রতিবাদে রূপগঞ্জে ছাত্র-ছাত্রী ও শিক্ষকসহ এলাকাবাসীর মানববন্ধন
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, নির্যাতিত ও অসহায় রোহিঙ্গাদের উপর গণহত্যা, ধর্ষণের বিরুদ্ধে মানবিক সমর্থণ ও নির্যাতনের প্রতিবাদে নারায়ণগঞ্জের রূপগঞ্জে ছাত্র-ছাত্রী, শিক্ষক ও এলাকাবাসী মানববন্ধন কর্মসুচী পালন করেছেন। সোমবার দুপুরে ”স্কলার্স হোম স্কুল এন্ড কলেজ” এর উদ্যেগে উপজেলার ভুলতা এলাকার ঢাকা-সিলেট মহাসড়কে এ মানববন্ধন কর্মসুচী পালন করা হয়। মানববন্ধনে বক্তব্যে রাখেন, ”স্কলার্স হোম স্কুল এন্ড কলেজ” এর পরিচালক মনির হোসেন দেওয়ান, রোমান ভুইয়া, মীর জহিরুল ইসলাম, রুহুল আমিন, মামুন আহাম্মেদ, উপাধ্যক্ষ খলিলুর রহমান, শিক্ষানুরাগী তাবিবুল কাদির তমাল, নাঈম ভুইয়া প্রমুখ। বক্তারা রোহিঙ্গা নির্যাতন বন্ধ করে এবং বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ফেরত নিয়ে তাদের বাড়িঘর ও নাগরিকত্ব প্রদান করতে মিয়ানমার সরকার ও সে দেশের নেতৃ অং সাং সুচিকে আহবান জানান।

 

রোহিঙ্গা মুসুলমানদের ওপর নির্যাতন বদ্ধের দাবিতে সেনবাগে মানববন্ধন
সেনবাগ(নোয়াখালী)উপজেলা সংবাদদাতা জানান, মিয়ানমারের রাহিঙ্গা মুসলিমের ওপর সে দেশেরে সেনাবাহিনীর বর্বরোচিত হামলা নির্যাতন ও হত্যার বন্ধের দাবিতে নোয়াখালীর সেনবাগে আলোচনা সভা ও মানববন্ধন করেছে যৌতুক প্রতিরোধ আন্দোলন বাংলাদেশে সহ বিভিন্ন সংগঠন। গতকাল সোমবার (১৮সেপ্টেম্বর) সকালে ফতেহ্পুর ইসলামী মাদরাসায় যৌতুক প্রতিরোধ আন্দোলন বাংলাদেশে উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে আলোচসা সভাশেষে বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ফেনী-নোয়াখালী মহাসড়কের জমিদার হাট বাজারে আধাঘন্টা ব্যাপী সংগঠনের পক্ষ থেকে রোহিঙ্গা মুসুলমানদের ওপর ,হামলা,নির্যাতন ও হত্যা কান্ড বন্ধের দাবী জানিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন, যৌতুক প্রতিরোধ আন্দোলন বাংলাদেশের সভাপতি খন্দকার আবতার উদ্দিন আহমেদ, যৌতুক প্রতিরোধ আন্দোলনের মহাসচিব ও ফতেহ্পুর ইসলামী মাদরাসার মুহতামিম বেলাল হোসাইন ফতেহ্পুরীসহ প্রমুখ

 

সাতকাছিমিয়া নাজিরপুর মাদরাসার আয়োজনে বিক্ষোভ ও মানববন্ধন
নাজিরপুর (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, রোহিঙ্গা মুসলমানদের হত্যা ও নির্যাতনের প্রতিবাদে পিরোজপুরের নাজিরপুরে গতকাল সোমবার সকাল ১০টায় উপজেলার জামিয়া আরাবিয়া সাতকাছিমা মাদরাসার উদ্যোগে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচী পালন করা হয়েছে। উপজেলার সাতকাছিমা থেকে আসা এ মিছিলটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলা পরিষদের সামনে এক মানবন্ধন কর্মসূচী ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। আল্লামা রফিক আহম্মেদ মহল্লির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন জাতীয় ইমাম সমিতির উপজেলা সভাপতি মাওলানা মো. ফেরদাউস আহম্মেদ, থানা মসজিদের ইমাম মুফতি ওবায়দুল্লাহ, প্রমুখ। সভা শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে স্মারক লিপি পেশ করা হয়।

 

নান্দাইলে রোহিঙ্গা নির্যাতন বিরোধী সমাবেশ ও বিক্ষোভ মিছিল
নান্দাইল (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, মিয়ানমারে আরাকান রাজ্যে মুসলিম নারী, পুরুষ, শিশু হত্যা, ধর্ষণের প্রতিবাদ ও উচ্ছেদ বন্ধের দাবীতে ময়মনসিংহের নান্দাইলে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইত্তেফাকুল উলামা নান্দাইল উপজেলা ও সর্বস্তরের তৌহিদী জনতা। স্থানীয় অলি মাহমুদ মাদরাসা মাঠে গত রোববার (১৭ সেপ্টেম্বর) সকাল ১১.০০ টায় মাওঃ মুফতী ইব্রাহিম কাসেমীর সভাপতিত্বে আরাকানে মুসলিম গণহত্যা বন্ধে জাতিসংঘের হস্তক্ষেপ কামনা ও মানবতার কাতিরে তাদের আশ্রয় এবং বিশ্ব মুসলিমকে পাশে দাড়ানোর আহবান জানিয়ে বক্তব্য রাখেন মাওঃ গোলাম মস্তোফা, মুফতী আবুল হাসিম, মাওঃ আমরুল্লাহ, মাওঃ তাজুল ইসলাম, প্রমুখ। সমাবেশ পরিচালনা করেন মাওলানা ওয়ালী উল্লাহ। স্মরণ কালের বিশাল সমাবেশে বক্তারা অং সান সুচির নোবেল প্রত্যাহারসহ মুসলিম বিশ্বকে এক হওয়ার জোরালো আহবান জানান।

 

ফুলবাড়ীতে রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন
ফুলবাড়ী(কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, মিয়ানমারে রোহিঙ্গাদের নির্বিচারে হত্যা, নির্যাতন, লুটপাট ও বিতাড়নের প্রতিবাদে কুড়িগ্রামের ফুলবাড়ীতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে । গতকাল সোমবার সকাল ১১ টায় উপজেলা সদরের তিনকোণা মোড়ে জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ ফুলবাড়ী উপজেলা শাখা এ মানববন্ধন ও সমাবেশ কর্মসূচীর আয়োজন করে। এ সময় সংক্ষিপ্ত সমাবেশে ফুলবাড়ী জছি মিঞা মডেল উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক ওবায়দুল হক, উপজেলা যুবলীগের সাঃ সম্পাদক আবুবক্কর সিদ্দিক মিলন,কুড়িগ্রাম জেলা পরিষদের সদস্য আহম্মদ আলী পোদ্দার রতন, উপজেলা জাসদের সাঃ সম্পাদক আব্দুল আজিজ বাবুল,সভাপতি ডাঃ মকবুল হোসেন বক্তব্য রাখেন। বক্তারা বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বাড়ীঘর জ¦ালিয়ে দিয়ে তাদের নির্বিচারে হত্যা করা হচ্ছে। লুটপাট চালিয়ে তাড়িয়ে দেয়া হচ্ছে দেশ থেকে। জীবনের ভয়ে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে ঢুকছে। রোহিঙ্গাদের পাশে দেশীয় ও আন্তর্জাতিকভাবে সকলকে এগিয়ে আসতে হবে। মানুষ হিসাবে এসকল বিপন্ন মানুষের পাশে দাঁড়ানো আমাদের মানবিক দায়িত্ব। তারা এ হত্যাযজ্ঞ বন্ধ করতে জাতিসংঘ সহ বিশে^র বড় বড় দেশ গুলোর কুটনৈতিক হস্তক্ষেপ কামনা করেন।

রোহিঙ্গা মুসলিম গণহত্যার প্রতিবাদে ওসমানীনগরে তালামীযের বিশাল মানববন্ধন
বালাগঞ্জ (সিলেট) উপজেলা সংবাদদাতা জানান, রোহিঙ্গা মুসলিম গণহত্যার প্রতিবাদে বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া ওসমানীনগর উপজেলার দুলিয়াবন্দ বৃহত্তর আঞ্চলিক শাখা বিশাল মানববন্ধন করেছে। গতকাল সোমবার দুপুরে উপজেলার দক্ষিণ তাজপুরস্থ ঢাকা-সিলেট মহাসড়কে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তারা বলেন, রোহিঙ্গা মুসলিম গণহত্যা বন্ধ ও বাংলাদেশে আসা শরনার্থী মায়ানমারের নাগরিকদের ফিরিয়ে নেয়ার জোড় দাবী জানাচ্ছি। এ সময় নির্বিচারে রাষ্ট্রীয় গণহত্যারও তীব্রনিন্দা জানানো হয়। রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য তারা সরকারকে ধন্যবাদ জানান। তালামীযে ইসলামিয়া দুলিয়ারবন্দ শাখার সভাপতি মোস্তাক আহমদের সভাপতিত্বে ও ইমরান আহমদের পরিচালনায় বক্তব্য রাখেন, ওসমানীনগর উপজেলা তালামীযের সভাপতি ছালেহ আহমদ, অধ্যক্ষ মাওলানা আব্দুল কাইয়ুম, লতিফিয়া কারী সোসাইটি ওসমানীনগরের সহ সাধারণ সম্পাদক মাওলানা আবুল কালাম আজাদ, আনজুমানে আল ইসলাহ নেতা মাওলানা ইয়াকুব আলী, মাওলানা আমিনুল ইসলাম, শিক্ষক মাওলানা নুর মোহাম্মদ প্রমূখ।