জাতিসংঘের বাংলাকে দাপ্তরিক ভাষা করার দাবি জানিয়েছে আ.লীগ

বিশ্বের বিশ্বের চতুর্থ সর্বোচ্চ ব্যবহারকারী ভাষা (প্রায়৩০ কোটি) বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা দেওয়ার দাবি জানিয়েছে আওয়ামী লীগ। বুধবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সামনে এ দাবি জানান দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, আজকে একটাই দাবি জাতিসংঘের কাছে, বিশ্বে প্রায় ৩০ কোটি বাঙালির ভাষা বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা প্রদান করবে- এটাই প্রত্যাশা; বাঙালি জাতির পক্ষ থেকে আমাদের দাবি।

তিনি আরো বলেন, বাংলা ভাষা আজকে সারা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। বাংলা ভাষা বিশ্বস্বীকৃত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং একুশে ফেব্রুয়ারির মর্যাদা প্রাপ্তির মধ্য দিয়ে শহীদদের আত্মবলিদান স্বার্থক হয়েছে।

আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা এ সময় ওবায়দুল কাদেরের পাশে ছিলেন।

ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বধুবার প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়েছে আওয়ামী লীগ। এর আগে ভোর সাড়ে ৬টায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয় ও বঙ্গবন্ধু ভবনসহ সারা দেশে সংগঠনের সব শাখা কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হয়।

দিবসটি উপলক্ষে ২৪ ফেব্রুয়ারি শনিবার দুপুর ৩টায় ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটশন মিলতনায়নে আলোচনা সভায় উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিএনপির কার্যক্রমে যে শান্তিপূর্ণ বলা হচ্ছে, এটা আসল ছবি না: ওবায়দুল কাদের
ঢাকা: ‘বর্তমানে বিএনপির কার্যক্রমে যে শান্তিপূর্ণ বলা হচ্ছে, এটা তাদের আসল ছবি না। তারা দূতাবাসে, জাতির পিতার ছবিতে হামলা চালিয়েছে। প্রিজন ভ্যান থেকে আসামিকে ছিনিয়ে নিচ্ছে, পুলিশের ওপর হামলা করছে এটাই হচ্ছে বিএনপির চিত্র’ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

রবিবার রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগের রাজনৈতিক কার্যালয়ে ঢাকার আশপাশের জেলার সংসদ সদস্য ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় ওবায়দুল কাদের এসব কথা বলেন। আগামী সাতই মার্চ উপলক্ষে করণীয় নিয়ে আলোচনা হয় সভায়।

তিনি বলেন, খালেদা জিয়া জেলে যাওয়ার পর বিএনপির নেতারা বলছেন বিএনপি আগের চেয়ে বেশি শক্তিশালী এবং ঐক্যবদ্ধ। তাহলে কেন তারা এই শক্তিশালী বিএনপি নির্বাচনে যেতে ভয় পায়? আমরা এই বিএনপিকে নিয়েই আগামী নির্বাচনে যেতে চায়। আমরা একটা অংশগ্রহণমূলক নির্বাচন চাই।

বিএনপির নেতাদের প্রতি প্রশ্নরেখে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, রাতের অন্ধকারে বাসায় বসে কেন তারা তাদের গঠনতন্ত্রের ৭ধারা বাতিল করল? এই প্রশ্নের জবাব তারা এখনো দেয়নি।

আওয়ামী লীগের কোনো ধারা বাতিল করতে হলে কাউন্সিল ছাড়া এটা করা যায় না উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ‘বিএনপি এটি কেন করেছে, এর জবাব এখনো পাইনি।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপি হচ্ছে আত্মস্বীকৃত দুর্নীতিবাজ দল। ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ের ১০ দি