আমাদের কোস্ট গার্ড নিরাপদ সমুদ্রাঞ্চল গড়ে তুলতে বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী

দেশের উপকূলীয় এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ কোস্ট গার্ড কাজ করছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের কোস্ট গার্ড নিরাপদ সমুদ্রাঞ্চল গড়ে তুলতে বদ্ধপরিকর। বুধবার সকালে রাজধানীর একটি হোটেলে এশিয়ান কোস্ট গার্ড প্রধানদের নিয়ে একটি উচ্চপর্যায়ের সম্মেলন উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, উপকূলে এবং সমুদ্রে সংগঠিত অপরাধ হয়ে থাকে। কোনো একটি দেশের পক্ষে সংগঠিত অপরাধ একা নির্মূল করা সম্ভব নয়। এজন্য সবাইকে এক হয়ে কাজ করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ কোস্ট গার্ড দেশের উপকূলীয় ও সমুদ্রসীমার নিরাপত্তা বিধান করে থাকে। একটি অপেক্ষাকৃত নতুন বাহিনী হওয়া সত্ত্বেও তারা দেশের বিশাল সমুদ্র এলাকার নিরাপত্তা প্রদান এবং দেশের মানুষের আস্থা অর্জনে যথেষ্ট সক্ষমতা দেখিয়ে যাচ্ছে। আমরা একটি নিরাপদ সমুদ্রাঞ্চল গড়ে তুলতে বদ্ধপরিকর। বাংলাদেশ কোস্ট গার্ড এশীয় অঞ্চলে অন্যান্য সংস্থার সঙ্গে একযোগে কাজ করে আমাদের সমুদ্রকে নিরাপদ রাখবে- এটাই আমার প্রত্যাশা। এজন্য আমরা সব ধরনের উদ্যোগ নেবো। আমরা স্বল্পোন্নত দেশ ছিলাম, উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছি। সমুদ্রের তলদেশের সম্পদ কাজে লাগাতে পারলে দেশের অর্থনীতি আরও সমৃদ্ধ হবে।