অমর একুশের গ্রন্থমেলায় পাওয়া যাবে অরপি আহমেদ’র তিনটি বই

অমর একুশের গ্রন্থমেলা ২০১৯ এ পাওয়া যাবে লেখক সাংবাদিক অরপি আহমেদ’র তিনটি বই। বই তিনটি উপন্যাস ’পুড়ে যায় মন’, ’মেমসাহেব’ ও কাব্যগ্রন্থ ’নীরব নদীয়র কান্না”। গ্রন্থমেলার সোহরায়ার্দী উদ্যানস্থ অনন্যা প্যাভেলিয়ন ১ এবং বাংলা একাডেমি প্রাঙ্গনে মুক্তধারা নিউইয়র্কের ষ্টল ১১২ ও ১১৩ নম্বর ষ্টলে বইগুলি পাওয়া যাবে। 

বাংলা একাডেমি আয়োজিত গ্রন্থমেলা ২০১৯ শুরু হচ্ছে পহেলা ফেব্রুয়ারি। মেলার উদ্বোধন করবেন বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। পুরো ফেব্রুয়ারি মাসব্যাপী চলবে এই গ্রন্থমেলা। লেখকের বই তিনটি ইতিমধ্যেই পাওয়া যাচ্ছে লেখকের শহর লাকসামের ব্যাংক রোডস্থ ’মোয়াজ মিডিয়া” ষ্টোরে। 

বাংলা একাডেমি আয়োজিত গ্রন্থমেলা ২০১৯ উপলক্ষে অরপি আহমেদ’র তিনটি বই প্রকাশ করছে দেশের জনপ্রিয় প্রকাশনা সংস্থা অনন্যা। লেখকের সবগুলো বই এর প্রচ্ছদ এঁকেছেন দেশবরন্য প্রচ্ছদ শিল্পী ধ্রুব এশ। 

ইতিপুর্বে অরপি আহমেদের প্রেমের উপন্যাস, কবিতা, রম্যরচনা, শিশুতোষ গল্প, মুক্তিযুদ্ধ ভিত্তিক উপন্যাস, বিশ্বাস ভিত্তিক উপন্যাস, সাইফাই ফ্যান্টাসী, প্রেমপত্র ইত্যাদি নানা বই সহ মোট ১৬টি বই প্রকাশিত হয়েছে। লেকখের সবগুল বই প্রকাশিত হয় বাংলা একাডেমি আয়োজিত গ্রন্থমেলায় এবং বইগুলো প্রকাশ করেছে বাংলাপ্রকাশ ও অনন্যা।

অরপি আহমেদ গত তিন দকশ ধরেই লেখালেখি ও সাংবাদিকতার সাথে জড়িত। অনলাইন সংবাদিকতার জগতে পথিকৃতদের অন্যতম। সম্পাদকের দায়িত্ব পালন করছেন দুই যুগেরও বেশি সময়। পড়াশুনায় সফটওয়ার ইঞ্জিনিয়ারিং এ মাষ্টার্স অব সফটওয়ার সিষ্টেম (এমএসএস) এবং ব্যবস্থাপনায় মাষ্টার্স অব কমার্স (এমকম) ডিগ্রী লাভ করেন।

গীতিকবি হিসাবে আত্মপ্রকাশ করেন ২০১৮ সালে। লেখকের প্রথম গান মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ নিয়ে জাগরনের গান ”বজ্রকন্ঠে স্বাধীনতা”। গানটির সুর করেছেন জাতীয় পুরস্কার প্রাপ্ত সুরকার ও গীতিকার শফিক তুহিন। গানটিতে কন্ঠদেন শফিক তুহিন, কিশোর দাস, ও রুমানা আকতার ইতি। 
২০১৯ এর জানুয়ারিতে লেখক তার দ্বিতীয় গান ”কাঁচের চুড়ি” রিলিজ করেন। গানটিতে সুর করেছেন শিল্পী ও সুরকার বিবেক মজুমদার বিবেক। গানটিতে কন্ঠ দিয়েছেন বিবেক মজুমদার বিবেক ও তামান্না হক বর্ণা। ’সত্যি নয়’ ও ’স্বপ্ন সাথি’ শিরোনামে লেখকের আরো দুটি গানের রেকর্ডিং ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। ’সত্যি নয়’ গানটির সুর করেছেন শফিক তুহিন এবং গানটিতে কন্ঠ দিয়েছেন দেশের জনপ্রিয় শিল্পী সামিনা চৌধুরী। অন্যদিকে ’স্বপ্ন সাথি’ গানটির সুর করেছেন বিবেক মজুমদার বিবেক। গানটিতে কন্ঠ দিয়েছেন এই প্রজন্মের শিল্পী মুন রহমান ও তামান্না হক বর্ণা।

অরপি আহমেদের পিতা আলহাজ মরহুম আলহাজ¦ জালাল আহমেদ বাংলাদেশ আওয়ামী লীগের প্রাক্তন এমপি গণপরিষদের সদস্য তৎকালীন লাকসাম থানা আওয়ামী লীগের প্রাক্তন সভাপতি, সাধারন সম্পাদক ও কুমিল্লা জেলা আওয়ামী লীগের প্রাক্তন সহ সভাপতি এবং গেরিলা মুক্তিযোদ্ধা ছিলেন। বাংলাদেশের সংবিধানকে আইনে পরিনত করতে আওয়ামী লীগের যে কয়জন এমপি সংবিধানের মেমোরেন্ডামে স্বাক্ষর করেন তিনি তাদের মধ্যে অন্যতম।

বৃহত্তর লাকসামের সন্তান অরপি আহমেদ লাকসামের কল্যানে যুক্তরাষ্ট্রে সর্বপ্রথম বৃহত্তর লাকসাম এসোসিয়েশন গঠন করেন। লাকসামকে জেলা ঘোষনার দাবী নিয়ে তিনি লাকসাম জেলা বাস্তবায়ন পরিষদ গঠন করেন এবং লাকসাম জেলার আন্দোলন বৃহত্তর লাকসামের সীমারেখা ছাড়িয়ে রাজধানী পর্যন্ত ছড়িয়ে দেন। ধীরে ধীরে লাকসাম জেলার আন্দোলন দেশের সীমানা পেরিয়ে প্রবাসেও জায়গা করে নেয়।

এছাড়াও তিনি গঠন করেন বাংলাদেশ আমেরিকা ফ্রেন্ডশীপ ফাউন্ডেশন (বাফি)। যার মাধ্যমে তিনি দেশের দরীদ্র জনগোষ্ঠীকে সহায়তা করে থাকেন। ২০১৪ সাল থেকে এই সংগঠনটি দেশের প্রত্যন্ত অঞ্চলে সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে সেতুবন্ধন তৈরী করে চলেছে নীরবে। ইন্টারনেট মিডিয়া পথিকৃতদের অন্যতম অরপি আহমেদ সাংবাদিকতা সাহিত্য ও সাংস্কৃতিক চর্চার জন্য দেশের বাইরে নানা অ্যাওয়ার্ড লাভ করেন। বাংলা সাহিত্য ও বাংলা ভাষার এই কবি সাহিত্যিক বর্তমানে যুক্তরাষ্ট্রে তথ্য ও প্রযুক্তি বিশেষজ্ঞ বিশেষ করে সাবইবার সিকিউরিটি বিশেষজ্ঞ হিসাবে কমর্রত রয়েছেন।