প্রশিক্ষণের পাশাপাশি গবেষণায় গুরুত্ব দিতে হবে : স্থানীয় সরকারমন্ত্রী - খবর তরঙ্গ
শিরোনাম :

প্রশিক্ষণের পাশাপাশি গবেষণায় গুরুত্ব দিতে হবে : স্থানীয় সরকারমন্ত্রী



অন লাইন ডেস্ক, (খবর তরঙ্গ ডটকম)

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে স্থানীয় সরকার সংশ্লিষ্ট ব্যক্তিদের দক্ষতা বৃদ্ধিতে অবদান রাখছে। এনআইএলজিতে অনুষ্ঠিত এ প্রশিক্ষণসমূহের ইম্প্যাক্ট এসেসমেন্ট করতে হবে এবং প্রশিক্ষণের পাশাপাশি গবেষণায় গুরুত্ব দিতে হবে।

মঙ্গলবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে এনআইএলজির পরিচালনা বোর্ডের ৫২ তম সভায় সভাপতির ভাষণে তিনি এ কথা বলেন।

সভায় জানানো হয়, রাজস্ব সঠিকভাবে নিরুপণ ও আদায়ের লক্ষ্যে সকল পৌরসভার কর আদায়কারী ও নিরুপণকারীগণের জন্য বিশেষ প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।

এছাড়া স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহে সরকারের নির্দেশনা অনুযায়ী সুশাসন সংহতকরণের লক্ষ্যে জাতীয় শুদ্ধাচার কৌশল, তথ্য প্রাপ্তির অধিকার, অভিযোগ প্রতিকার ব্যবস্থা এবং সেবা প্রদান প্রতিশ্রুতি ইত্যাদি এবং ক্রসকাটিং বিষয়-সামাজিক নিরাপত্তা কর্মসূচি, নারী ও শিশু অধিকার, দুর্যোগ ব্যবস্থাপনা, পরিবেশ ও বন্য প্রাণী সংরক্ষণ, এসডিজি প্রভৃতি বিষয় এনআইএলজির নিয়মিত প্রশিক্ষণ কারিকুলামে সংযোজন করা হয়েছে।

এ সময় স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দিন আহমদ, এনআইএলজি’র মহাপরিচালক ও পরিচালনা বোর্ডের সদস্য-সচিব তপন কুমার কর্মকারসহ পরিচালনা বোর্ডের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) ১৯৬৯ সালের ১ জুলাই ‘লোকাল গভর্নমেন্ট ইনস্টিটিউট’ নামে প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে প্রতিষ্ঠানটির নামকরণ করা হয় ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব লোকাল গভর্নমেন্ট। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের অধীনে এনআইএলজি একমাত্র প্রশিক্ষণ ও গবেষণামূলক প্রতিষ্ঠান হিসাবে দায়িত্ব পালন করে আসছে। বর্তমানে প্রতিষ্ঠানটি জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট আইন, ১৯৯২ অনুয়ায়ী পরিচালিত হচ্ছে।


জাতীয় এর অন্যান্য খবরসমূহ