যুদ্ধাপরাধীদের বাঁচানোর জন্য একদিন খালেদা জিয়াকে জবাবদিহি করতেই হবে

ঢাকা, 0৮ ডিসেম্বর(খবর তরঙ্গ ডটকম)- যুদ্ধাপরাধীদের বাঁচাতেই বিএনপি সড়ক অবরোধের ডাক দিয়েছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। তিনি বলেছেন, যুদ্ধাপরাধীদের বাঁচানোর এই চেষ্টার জন্য একদিন খালেদা জিয়াকে জবাবদিহি করতেই হবে। শনিবার বিকেলে চট্টগ্রামে মুক্তিযুদ্ধের বিজয় মেলা উদ্বোধন করতে এসে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

তিনি অভিযোগ করে বলেন, যুদ্ধাপরাধীদের বিচারের রায় ঘোষণার দিন ঘনিয়ে আসার সাথে সাথেই নানা ষড়যন্ত্র শুরু হয়েছে। যত চেষ্টা, ষড়যন্ত্রই হোক যুদ্ধাপরাধীদের রক্ষা করা যাবে না।

‘যতোদিন দেশে যুদ্ধাপরাধী থাকবে, ততোদিন এই বিচার প্রক্রিয়া চলবে’ যোগ করেন আশরাফ।

বিচার প্রক্রিয়া কেবল শুরু হয়েছে দাবি করে তিনি বলেন, ‘যুদ্ধাপরাধীরা কোনোদিন ভাবেনি, তাদের বিচার হবে। অনেকে মন্ত্রী হয়েছিলেন, তারা বলেছিলেন, শেখ হাসিনা কেন, পৃথিবীর কোনো শক্তি নেই তাদের আদালতে টেনে নিয়ে যেতে পারবে।’

স্থানীয় সরকারমন্ত্রী অভিযোগ করে বলেন, ‘যুদ্ধাপরাধীদের পেছনে ছিল বিএনপি, পশ্চিমা দেনদরবার কিংবা আন্তর্জাতিক মৌলবাদী সাম্প্রদায়িক গোষ্ঠী। কিন্তু তাদের বিচার শুরু হওয়ায় সেই দাম্ভিকতা আজ আর নেই।’

বিএনপি চেয়ারপারসনের সমালোচনা করে তিনি বলেন, যখন যুদ্ধাপরাধ মামলার রায় আসন্ন, তখন যুদ্ধাপরাধীদের বাঁচাতে খালেদা জিয়া সড়ক অবরোধের ডাক দিয়েছেন। এজন্য বিএনপি এবং খালেদা জিয়াকে একদিন জবাবদিহি করতেই হবে।

মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বিজয় মঞ্চের আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের মহাসচিব এমদাদ হোসেন মতিন, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী ইনামুল হক দানু, মেলা উদ্‌যাপন পরিষদের মহাসচিব বদিউল আলমসহ অন্যরা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।