কুমিল্লায় অবরোধ কর্মসূতীতে সক্রিয় বিএনপি : গুলিবিদ্ধ ৩জন,গাড়ী ভাংচুর, মহাসড়ক অবরোধ

কুমিল্লা, ০৯ ডিসেম্বর (খবর তরঙ্গ ডটকম)-
কুমিল্লা: ঘন কুয়াশার মধ্যে অবরোধ কর্মসূচির শুরুতেই কুমিল্লা মহানগরসহ বিভিন্ন স্থানে বেশ কয়েকটি গাড়ি ভাংচুর করে এবং ট্রায়ারে আগুন দিয়ে রাস্তা অবরোধ করে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের কর্মীরা। রোববার কর্মসূচির শুরু থেকেই নগরীর মোড়ে মোড়ে এবং উপজেলার বিভিন্ন স্থানে পুলিশ মোতায়েন থাকলেও যান চলাচলে বিঘ্ন ঘটাতে ভোর থেকেই তৎপর হয় অবরোধকারীরা।

হোমনা প্রতিনিধি: কুমিল্লার হোমনায় উপজেলায় অবরোধের সমর্থনে বিএনপির মিছিলকারীদের সঙ্গে পুলিশের গুলি বিনিময়ে ৩ বিএনপি নেতা গুলিবিদ্ধ হয়েছেন। এ ঘটনায় ৪ পুলিশসহ ৯ জন আহত হয়েছেন। রোববার সকাল সাড়ে ৯টার দিকে কুমিল্লার হোমনা উপজেলার কাঠেরপুল এলাকায় এ ঘটনা ঘটে।গুলিবিদ্ধরা হলেন, উপজেলা বিএনপি নেতা মো. জজ মিয়া, সোহেল মিয়া ও আলমগীর। তাৎক্ষণিকভাবে তাদের দলীয় পদ পদবী জানা যায়নি। অপর আহতরা হলেন- হোমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জলিল আহমেদ, উপ-পরিদর্শক (এসআই) ওমর ফারুক, এসআই ত্রিনাথ, কনস্ট্রেবল আমির হোসেন এবং বিএনপির আরও ৫ নেতাকর্মী। তাৎক্ষণিকভাবে আহত ৫ নেতাকর্মীর নামপরিচয় জানা যায়নি। প্রত্যক্ষদর্শী সাজু জানান, সকাল সাড়ে ৯টায় অবরোধ সফল করতে হোমনা উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আজিজ মোল্লার নেতৃত্বে হোমনা উপজেলা সদর থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে ঢাকা-হোমনা সড়কের কাঠেরপুল এলাকায় পৌঁছালে পুলিশ তাতে বাধা দেয়।এসময় পিকেটাররা পুলিশকে উদ্দেশ্যে করে ইট-পাটকেল নিক্ষেপ করলে পুলিশও পাল্টা লাঠিচার্জ শুরু করে। এক পর্যায়ে উভয় পক্ষের মধ্যে কয়েক রাউন্ড গুলি বিনিময় হয়। উপজেলা বিএনপির সভাপতি মাহফুজুর রহমান জানান, পুলিশ শান্তিপূর্ণ অবরোধ বানচাল করতে মিছিলে বাধা সৃষ্টি করে এবং গুলি ছোড়ে। এতে বিএনপির ৩ নেতা গুলিবিদ্ধ হয় এবং অপর ৫ নেতাকর্মী আহত হন। গুলিবিদ্ধদের হোমনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা শেষে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানান তিনি। এ প্রতিবেদন লেখা পর্যন্ত (দুপুর সাড়ে ১টা) হোমনায় চরম উত্তেজনা বিরাজ করছে। পুলিশ সূত্রে জানা যায়, পরিস্থিতি স্বাভাবিক করার জন্য ওই স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

লাকসাম: কুমিল্লা নোয়াখালী সড়কের লাকসাম বাইপাসে কেন্দ্রীয় বিএনপি নেতা কর্নেল (অবঃ) এম. আনোয়ারুল আজিম পিএসসি, সাবেক সাংসদ লাকসাম উপজেলা বিএনপির সভাপতি সাইফুল ইসলাম হিরুর নেতৃত্বে বিএনপি নেতা কর্মীরা ব্যাপক শো-ডাউন করে অবরোধ পালন করছে। এসময় সড়কে কোন প্রকার গাড়ী চলতে দেখা যায়নি।

 দেবিদ্বার: ভোর পাঁচটার দিকে কুমিল্লা-সিলেট মহাসড়কের বিভিন্ন স্থানে রাস্তা অবোরধ করে রাখে বিএনপি’র কর্মীরা। সকালে দেবিদ্বার পৌর এলাকার বারেরা নামক স্থানে এবং জাফরগঞ্জন ইউনিয়নের লক্ষীপুরে ট্রায়ারে আগুন জালিয়ে রাস্তা অবরোধ করে গাড়ী ভাংচুর করে। পরে পুশিল গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

চান্দিনা: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চান্দিনায় কুমিল্লা উত্তর জেলা বিএনপি’র সবাপতি খোরশেদ আলম সরকারের নেতৃত্বে দেবিদ্বার ও চান্দিনা উপজেলা বিএনপিসহ ১৮ দলীয় নেতাকর্মীরা ভোর ৬টা থেকে রাস্তা অবরোধ করে রাখলে মহাসড়কের প্রায় ২০ কিলোমিটার জানজটের সৃষ্টি হয়।

নির্দলীয় সরকার পুনর্বহালের দাবিতে রোববার সারাদেশে আট ঘণ্টার এই রাজপথ অবরোধের কর্মসূচি দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন বিরোধী দলীয় জোট। ভোর ৬টা থেকে অবরোধ চলবে বেলা ২টা পর্যন্ত।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।