কাদের মোল্লার ফাঁসির দাবিতে আ.লীগ ও সমমনাদের বিক্ষোভ - খবর তরঙ্গ
শিরোনাম :

কাদের মোল্লার ফাঁসির দাবিতে আ.লীগ ও সমমনাদের বিক্ষোভ



ঢাকা, (খবর তরঙ্গ ডটকম)

বাংলাদেশ জামায়াত ইসলামীর সেক্রটারী আবদুল কাদের মোল্লার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ  ট্রাইব্যুনালের যাবজ্জীবন কারাদণ্ডাদেশের রায়ে অসন্তোষ প্রকাশ করে রাজধানীর শাহবাগে প্রায় পাঁচশ বিক্ষোভকারী সমবেত হয়েছেন। আওয়ামী লীগ ও সমমনা সংগঠনগুলোর এই কর্মী-সমর্থকরা মানবতাবিরোধী অপরাধে ট্রাইব্যুনাল কর্তৃক দোষী সাব্যস্ত এই জামায়াত নেতার ফাঁসির দাবি করছেন।

কাদের মোল্লার মুক্তি চেয়ে দেশজুড়ে জামায়াতের সকাল-সন্ধ্যা হরতাল চলছে। এর মধ্যে পুলিশ পাহারায় বুধবার সকালে রাজধানীর শাহবাগ এলাকায় আওয়ামী লীগের সহযোগী সংগঠন- ছাত্রলীগ এবং কয়েকটি বামপন্থি ছাত্র সংগঠনের কর্মীদের সমবেত হতে দেখা যায়। নানা শ্লোগান লেখা ফেস্টুন ও প্লাকার্ড নিয়ে তারা জাতীয় জাদুঘরের সামনের সড়ক ও ফুটপাথে অবস্থান নিয়েছেন।

বিক্ষোভকারীদের সঙ্গে আওয়ামী লীগের বেশ কয়েকজন নেতাসহ সাংস্কৃতিক কর্মী, অভিনয় শিল্পী ও অন্যান্য পেশাজীবী সংহতি প্রকাশ করেন। তাদের কেউ কেউ এখানে বক্তৃতাও করেন।

সমবেত বিক্ষোভকারীদের অনেকে আবদুল কাদের মোল্লার ফাঁসি চেয়ে নানা কবিতা আবৃত্তি ও গান করছেন। এসময় অনেককে কান্নাও করতে দেখা যায়।

ইতোমধ্যে বন ও পরিবেশমন্ত্রী ড. হাছান মাহমুদ, আওয়ামী লীগ নেতা নূহ উল আলম লেনিন, ক্ষমতাসীন মহাজোট শরিক জাসদ নেতা ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, আহমদ হোসেন, অ্যাডভোকেট আফজাল হোসেন, নারী নেত্রী খুশি কবির, সরকার সমর্থক সাংস্কৃতিক সংগঠক নাসিরউদ্দীন ইউসুফ বাচ্চুসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের নীল দলে কয়েকজন শিক্ষক নেতা বিক্ষোভকারীদের সঙ্গে সংহতি প্রকাশ করে কথা বলেন।

বনমন্ত্রী ও লেনিন এসময় বিক্ষোভকারীদের আশ্বস্ত করে বলেন, তারা জামায়াতে ইসলামীর সাথে কোনো ধরনের আপস করেননি।

প্রসঙ্গত, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মানবতাবিরোধী অপরাধের মামলায় মঙ্গলবার যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা আবদুল কাদের মোল্লার দণ্ড বিষয়ে সুপ্রিম কোর্টে আপিলের সুযোগ আইনত নেই প্রসিকিউশনের সামনে। দি ইন্টারন্যাশনাল (ক্রাইমস) ট্রাইব্যুনালস অ্যাক্ট ১৯৭৩ এর ২১ ধারা অনুযায়ী দণ্ড পরিবর্তনের জন্য আপিলের সুযোগ নেই তাদের।

 


বাংলাদেশ এর অন্যান্য খবরসমূহ
রাজনীতি এর অন্যান্য খবরসমূহ
পূর্বের সংবাদ