জামায়াতের কর্মসূচী ঘিরে রণপ্রস্তুতিতে পুলিশ

রাজধানীর বায়তুল মোকাররম এলাকায় রণপ্রস্তুতি নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী জামায়াতে ইসলামীর পূর্বঘোষিত বিক্ষোভ কর্মসূচিকে ঘিরে । মঙ্গলবার সকাল থেকে বায়তুল মোকাররমের উত্তর গেইট, পুরানা পল্টন মোড়, দৈনিক বাংলা মোড় ও মতিঝিল এলাকায় বিপুল সংখ্যক পুলিশ ও র‌্যাব সদস্য মোতায়েন করা হয়। এছাড়া সাদা পোশাকে বিপুল সংখ্য পুলিশ সদস্য ওই এলাকায় অবস্থান নিয়েছে। সাঁজোয়া যান ও রায়টকার নিয়ে রণসজ্জায় রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী।

রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার উদ্দেশে সরকারের পৃষ্ঠপোষকতা, দেশব্যাপী নৈরাজ্য সৃষ্টির প্রতিবাদ এবং ট্রাইব্যুনাল ভেঙে দেয়া, সরকারের জুলুম নির্যাতন বন্ধ ও নেতাদের মুক্তি দাবিতে জামায়াতে ইসলামী মঙ্গলবার দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করে।

রোববার দলটির ভারপ্রাপ্ত সেক্রেটারী জেনারেল মাওলানা রফিকুল ইসলাম খান এক বিবৃতিতে এ কর্মসূচি ঘোষণা করেন। তাদের এ বিক্ষোভ শান্তিপূর্ণ হবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

মঙ্গলবার ৩টায় বায়তুল মোকাররমের উত্তর গেইটে বিক্ষোভ সমাবেশ করার অনুমতি চেয়েছে জামায়াত। তবে এখন পর্যন্ত ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) তাদেরকে কর্মসূচি পালনের অনুমতি দেয়নি।

এদিকে, বায়তুল মোকাররমের উত্তর গেইটে কর্মসূচি পালনের ঘোষণা দিলেও পুরানা পল্টন, দৈনিক বাংলা মোড় এবং মতিঝিল ও এর আশপাশের এলাকায় বিপুল সংখ্য পুলিশ মোতায়েন করা হয়েছে। জামায়াত বায়তুল মোকাররমে বাধা পেয়ে ওই এলাকায় মিছিল বের করতে পারে এমন ধারণা পুলিশের।

জামায়াতকে গত ৪ ফেব্রুয়ারি মতিঝিলে সমাবেশের ‘মৌখিক’ অনুমতি দেয় ডিএমপি। ওই সমাবেশে বিপুল সংখ্যক জামায়াত-শিবির নেতাকর্মী উপস্থিত হয় যা দেশি-বিদেশি গণ্যমাধ্যমে ব্যাপক প্রচার পায়। এ ঘটনায় ডিএমপির সমালোচনায় মুখর হয় আওয়ামী লীগ ও মহাজোট নেতারা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।