বিক্ষিপ্ত ভাংচুরের মধ্যে চলছে জামায়াতের হরতাল

জামায়াতে ইসলামীর দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল ঝটিকা মিছিল আর বিক্ষিপ্ত ভাঙচুরের মধ্য দিয়ে পালিত হচ্ছে । পুলিশের গুলিতে কক্সবাজারে চার কর্মী নিহতের প্রতিবাদে এই হরতাল আহ্বান করা হয়। সোমবারের হরতাল ঘিরে রাজনৈতিক কর্মসূচি, পিকেটিং ও পুলিশিং এবং একে ঘিরে জনজীবনের হালনাগাদ চিত্র তুলে ধরছেন আমাদের নিজস্ব প্রতিবেদকরা।
হরতাল সমর্থকরা রাজধানীর বাড্ডায় একটি যাত্রীবাহী বাস ভাঙচুর করে। ভাঙচুরের কবলে পড়ে বাসটি পার্ক করতে গিয়ে পাশের রেলিংএ ধাক্কা লাগলে দুই যাত্রী গুরুতর আহত হন।
 কমলাপুর বড় মসজিদের সামনে থেকে হরতাল সমর্থনে মিছিল বের করে জামায়াত-শিবির নেতাকর্মীরা। মিছিলটি রেল স্টেশনের দিকে এগোতেই পুলিশের টহলদল তাদের লক্ষ্য করে রাবার বুলেট ও টিয়ারশেল ছুঁড়ে। এ সময় শিবিরকর্মীরা কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটায়।
জামায়াতের ডাকা হরতাল রাজধানীতে ঢিলেঢাকাভাবে পালিত হচ্ছে। জামায়াতের অন্য যেকোনো হরতালের চেয়ে যান চলাচল কিছুটা বেশি। তবে দোকানপাট তেমন খোলেনি। এছাড়া দূরপাল্লার বাস ছেড়ে না গেলেও ট্রেন চলাচল স্বাভাবিক আছে।

রাজধানীর পুরান ঢাকার ওয়াইজঘাট এলাকায় পুলিশি বাধায় শিবিরের মিছিল প্রচেষ্টা পণ্ড হয়ে গেছে। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রকে মারধর করে হরতাল বিরোধীরা।
মহাখালীর তিতুমীর কলেজের সামনে পিকেটাররা দুটি গাড়ি ভাঙচুর করেরে। এ সময় পুলিশ ঘটনাস্থল থেকে সাত পিকেটারকে আটক করে।

রাজধানীর মহাখালী নাবিস্কো এলাকায় বাস ভাঙচুর করেছে হরতাল সমর্থকরা। এ সময় পুলিশ ১৫ জনকে আটক করেছে।

রাজধানীর মহাখালীতে তিনটি প্রাইভেট কার ভাঙচুর করেছে হরতাল সমর্থকরা। আগুন দিয়েছে একটি বাসে। মহাখালীর বিএফ শাহীন কলেজের সামনে এ ঘটনা ঘটে।
 যাত্রাবাড়ীতে ৪/৫টি ককটেলের বিস্ফোরণ ঘটিয়েছে হরতাল সমর্থকরা। হরতালের শুরুতে ভোরের দিকে যাত্রাবাড়ী এলাকায় এসে ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে তারা দ্রুত পালিয়ে যায়।
হরতালের নাশকতা ঠেকাতে রাজধানীর গুরুত্বপূর্ণ মোড়গুলোতে সতর্ক অবস্থায় রয়েছে পুলিশ-র্যা ব। বাড়তি নিরাপত্তার অংশ হিসেবে আধাসামরিক বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে।

সাঈদী মুক্তি পরিষদের ব্যানারে কক্সবাজারে জামায়াত-শিবিরের মিছিলে পুলিশের গুলিতে চারজন নিহত ও ৩০ জন গুলিবিদ্ধসহ দুই শতাধিক নেতাকর্মী আহত ও শতাধিককে গ্রেপ্তারের প্রতিবাদে সোমবার হরতাল পালনের ঘোষণা দেয় জামায়াত।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।