১৮ দলীয় জোটের বিক্ষোভ আজ, বাধা আসলে হরতাল

সোমবার সারা দেশে বিক্ষোভ সমাবেশ করবে বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। কেন্দ্রীয়ভাবে ঢাকার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বেলা তিনটায় সমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশে কোনো ধরনের বাধা দিলেই হরতাল আহ্বান করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন জোটের নেতারা। ‘আওয়ামী সরকারের পুলিশ,  র‌্যাব ও তাদের সহায়তায় সশস্ত্র যুবলীগ-ছাত্রলীগের ক্যাডারদের নির্বিচার গণহত্যা এবং বিরোধী দলের নেতা-কর্মীদের গ্রেফতার, মামলা, হামলা ও তাদের ওপর নির্যাতন-নিপীড়নের প্রতিবাদে’ ১৮ দলীয় জোট এই কর্মসূচি ঘোষণা করে। সমাবেশে জোটের শীর্ষ নেতারা বক্তব্য দেবেন।

সূত্র জানায়, সোমবারের বিক্ষোভ সমাবেশে বাধা দিলে হরতাল দেয়ার ব্যাপারে জোটের নেতারা নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

বিএনপির একটি সূত্র জানিয়েছে, আজকের সমাবেশে বাধা দিলে হরতাল দেওয়া হতে পারে। এ ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত আছে।

বিএনপির ঢাকা মহানগর শাখার আহ্বায়ক সাদেক হোসেন খোকা জানান, বিক্ষোভ সমাবেশ একটি শান্তিপূর্ণ কর্মসূচি। এটা করতে দেয়া সরকারের গণতান্ত্রিক দায়িত্ব। কিন্তু বাধা দেয়া হলে ১৮ দলীয় জোটকে বিকল্প ভাবতে হবে। হরতাল বা অবরোধের মতো কর্মসূচি দিয়ে কঠোর আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে হবে। এর কোনো বিকল্প নেই।

সরকারবিরোধী আন্দোলনে সব কর্মসূচি এবার জোটবদ্ধভাবে পালনের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। গত বৃহস্পতিবার রাতে বিরোধী দলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সভাপতিত্বে গুলশানে তার রাজনৈতিক কার্যালয়ে দলের স্থায়ী কমিটির এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।