সভাপতিকে নির্মম নির্যাতনের প্রতিবাদে মঙ্গলবার ছাত্রশিবির বিক্ষোভ

রিমান্ডে ইসলামী ছাত্রশিবির কেন্দ্রীয় সভাপতির ওপর নির্মম নির্যাতনের প্রতিবাদে এবং তার নিঃশর্ত মুক্তির দাবিতে ছাত্রশিবির আগামীকাল মঙ্গলবার দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে । সোমবার এক বিবৃতিতে ছাত্রশিবিরের সেক্রেটারি জেনারেল আবদুল জাব্বার এই কর্মসূচি ঘোষণা করেন।

বিবৃতিতে বলা হয়, শিবির সভাপতিকে গ্রেপ্তার করে পাঁচবারে একটানা ৫৩ দিন রিমান্ডে ব্যাপক নির্যাতন চালানো হয়েছে। নির্যাতনের মধ্যেই আজ আবার আদালতে হাজির করে সাভার জিআরপি থানার মামলায় ১৭ দিনের রিমান্ড আবেদন করা হয়েছে।

শিবির সভাপতি মুমূর্ষু থাকায় জুডিশিয়াল মেজিস্ট্রেট পুলিশের আবেদন নামঞ্জুর করে এবং তার স্বাস্থ্যগত অবস্থা সম্পর্কে চিকিৎসকের পরামর্শ নিয়ে আগামী ২৮ মে আদালতে প্রতিবেদন দেওয়ার জন্য আদেশ দেয়।

শিবির সভাপতির আইনজীবী অ্যাডভোকেট আব্দুর রাজ্জাক বলেন, রিমান্ডের নিয়ে নির্যাতনের আইনি বিধান না থাকলেও শিবির সভাপতিকে নির্মমভাবে নির্যাতন করে তার মাথা থেকে পা পর্যন্ত অবশ করে দেওয়া হয়েছে যা মানবাধিকারের চরম লঙ্গন।

‘তিনি ঠিকমতো খেতে পারছেন না। হাটা-চলা এমনকি বসতেও পারছেন না। একদিকে প্রেসারের চাপ অন্যদিকে নির্মম নির্যাতনের মাধ্যমে তাকে মৃত্যুর মুখে ঠেলে দেয়া হয়েছে’ যোগ করেন আইনজীবী।

তিনি বলেন, ‘পুরো শরীর অবশ হওয়ায় শিবির সভাপতিকে হুইল চেয়ারে করে আদালতে হাজির করা হয়। তাকে আদালতে আনার সময় প্রিজন ভ্যানে শোয়া অবস্থায় আনা হয়। আদালতে আইনজীবীদের সামনেই শিবির সভাপতিকে অকথ্য ভাষায় গালাগাল করে পুলিশ। কোন সভ্য দেশে এরকম আচরণ করতে আমরা শুনিনি।’

এদিকে শিবির সভাপতির ওপর নির্মম নির্যাতনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে এক প্রতিবাদ বার্তায় ছাত্রশিবিরের সেক্রেটারি জেনারেল আবদুল জব্বার বলেন, ‘একের পর এক  রিমান্ড মঞ্জুর করে রিমান্ডে নিয়ে শিবির সভাপতির ওপর বার বার নির্মম নির্যাতন করে বর্বরতার নতুন অধ্যায় সূচনা করেছে প্রশাসন।’

তিনি বলেন, ‘রিমান্ডে নির্যাতনে শিবির সভাপতি বর্তমানে মুমূর্ষু অবস্থায় আছেন। এ অবস্থায় আবারও ১৭ দিনের রিমান্ড আবেদন করে আওয়ামী সরকার প্রমাণ করেছে তারা বর্বর মানসিকতার অধিকারী।’

‘একজন নির্দোষ ও জনপ্রিয় ছাত্রনেতার ওপর নির্যাতন অব্যাহত রেখে তাকে মৃত্যুর দিকে ঠেলে দেয়া হয়েছে। অবস্থাদৃষ্টে মনে হয়, সরকার পরিকল্পিতভাবে শিবির সভাপতিকে হত্যা করতে চায়’ আশঙ্কা শিবির সেক্রেটারি জেনারেলের।

সরকারের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, ‘আওয়ামী জালিম সরকার নগ্ন ফ্যাসিবাদী আচরণ ও জুলুম নির্যাতনের সীমা অতিক্রম করেছে। রিমান্ডে নিয়ে শিবির সভাপতির ওপর নির্যাতন অব্যাহত রাখলে সরকারকে চরম মূল্য দিতে হবে।’

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।