মানুষ ‘হত্যার’ জন্য খালেদা জিয়াকে দেশবাসীর কাছে জবাব দিতে হবে

শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১৯তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার উদ্বোধনী অনুষ্ঠানে মানুষ ‘হত্যার’ জন্য বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে দেশবাসীর কাছে জবাব দিতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

শেখ হাসিনা দাবি করেন, স্বাধীনতার বিপক্ষ শক্তিকে নিয়ে আন্দোলন করে মানুষ ‘হত্যার’ জন্য খালেদা জিয়াকে দেশবাসীর কাছে জবাব দিতে হবে।

উনি (খালেদা) প্রতিহিংসা পরায়ণতায় মেতে উঠেছেন দাবি করে তিনি বলেন, ‘একাত্তরে আমরা যে শক্তিকে পরাজিত করেছিলাম সেই শক্তির পক্ষ নিয়েই উনি দেশ এবং দেশের মানুষের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন।’

প্রধানমন্ত্রী বলেন, ‘কী কারণে তিনি এসব কর্মকাণ্ড করছেন? আন্দোলন আমরাও করেছি, এ ধরনের কাজ কখনো করিনি। মানুষ হত্যার জন্য খালেদা জিয়াকে দেশবাসীর কাছে জবাব দিতে হবে।’

বিরোধী জোটের লাগাতার হরতাল-অবরোধের সমালোচনা করে তিনি বলেন, ‘দিনের পর দিন অবরোধ-হরতাল সত্ত্বেও আমরা আমাদের কার্যক্রম অব্যাহত রেখেছি। আমরা পোর্ট সচল রেখেছি, রপ্তানি অব্যাহত রেখেছি।’

এ সময় বিএনপি-জামায়াতের ধংসাত্মক কাজ রুখতে সহায়তার জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান আওয়ামী লীগ সভাপতি।

রপ্তানি বাণিজ্যের ক্ষেত্রে পণ্যের মানের সঙ্গে আপোস না করতে এবং শ্রমিকদের স্বার্থের প্রতি যত্নবান হতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ব্যবসা টিকিয়ে রাখতে যা যা করার, সরকার করবে।

শুধু রপ্তানি নয় দেশের অভ্যন্তরীণ বাজারকেও প্রসারিত করা হবে জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘এত প্রতিকূলতার পর রপ্তানি ১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সরকার সতর্ক ছিল বলেই সব বাধা অতিক্রম করে রপ্তানি বেড়েছে।’

পরে প্রধানমন্ত্রী ১৯তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন ঘোষণা করেন। মাসব্যাপী এ মেলা চলবে আগামী ১০ ফেব্রুয়ারি পর্যন্ত।

প্রতিবছর ১ জানুয়ারি শুরু হলেও উত্তপ্ত রাজনৈতিক পরিবেশ ও ১০ম জাতীয় সংসদ নির্বাচনের কারণে ব্যবসায়ীদের অনুরোধে ১০ দিন পর এ বাণিজ্যমেলা শুরু হলো।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা খোলা থাকবে। মেলার প্রবেশমূল্য নির্ধারণ করা হয়েছে প্রাপ্তবয়স্কদের জন্য জনপ্রতি ৩০ টাকা এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য ২০ টাকা।

এবারের বাণিজ্যমেলায় দেশীয় পণ্যের পাশাপাশি ভারত, পাকিস্তান, ইরান, চীন, মালয়েশিয়া, হংকং, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, তুরস্ক ও সিংঙ্গাপুরসহ ১২টি দেশের পণ্য প্রদর্শিত হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।