আদালত অবমাননার রুল হাজী সেলিমের বিরুদ্ধে

রাজধানীর ঐতিহাসিক লালবাগ কেল্লার জায়গায় অবৈধ দখল উচ্ছেদে বাধা প্রদান করায় এমপি হাজী সেলিমের বিরুদ্ধে হাইকোর্ট রুল জারি করেছেন । রোববার বিচারপতি আশফাকুল ইসলাম ও আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। অবৈধ উচ্ছেদ অভিযানে বাধা সৃষ্টি করায় কেন তাকে দোষী সাব্যস্থ করা হবে না জানতে চাওয়া হয়েছে।

আগামী দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে অ্যাডভোকেট আসাদুজ্জামান আদালত অবমাননার অভিযোগে মামলা দায়ের করেন।

এর আগে গত ১ এপ্রিল বুধবার হাজী সেলিমসহ তিনজনকে আদালত অবমাননার নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ।

২৪ ঘণ্টার মধ্যে স্থানীয় এমপি হাজী সেলিম, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও লালবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ তিনজন আদালতের আদেশ পরিপন্থী কর্মকাণ্ড বন্ধ না করলে তাদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করা হবে উল্লেখ করে এ লিগাল নোটিশ পাঠিয়েছেন মনজিল মোরসেদ।

তিনি জানান, লালবাগ কেল্লার অবৈধ দখল উচ্ছেদে উচ্চ আদালতের রায় বাস্তবায়নে প্রশাসন ওই এলাকায় উচ্ছেদ অভিযান পরিচালনা করতে চাইলে স্থানীয় এমপি হাজী সেলিম বাধা প্রদান করেন। এ বিষয়ে পত্র-পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়েছে।

মনজিল জানান, ২০১১ সালের ২৬ অক্টোবর তৎকালিন হাইকোর্ট বিভাগের বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরীর বেঞ্চ লালবাগ কেল্লার নির্ধারিত সীমানায় দখলকৃত স্থাপনা উচ্ছেদের নির্দেশ দিয়েছিলেন।

এই আদেশ বাস্তবায়নে গত ৩০ মার্চ প্রশাসন উচ্ছেদ অভিযান পরিচালনা করেন। কিন্ত তখন এমপি হাজী সেলিম ঘটনা স্থলে উপস্থিত হয়ে প্রশাসনের উপর বাধা সৃষ্টি করেন। যা আদালত অবমাননার শামিল।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।