জাপা নেতা জব্বারের বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগ দাখিল

একাত্তরের মানবতাবিরোধী অপরাধে জাতীয় পার্টির (জাপা) সাবেক নেতা ইঞ্জিনিয়ার আবদুল জব্বারের বিরুদ্ধে পাঁচটি অভিযোগে আনুষ্ঠানিক অভিযোগপত্র ট্রাইব্যুনালে দাখিল করা হয়েছে।

রবিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রেজিস্ট্রার একেএম নাসিরউদ্দিন মাহমুদ বরাবার প্রসিকিউটর মোহাম্মদ জাহিদ ইমাম এ আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করেন। এ সময় অন্য প্রসিকিউটররাও উপস্থিত ছিলেন।

এর আগে গত ২৯ এপ্রিল এ মামলার তদন্ত সম্পন্ন করে চূড়ান্ত প্রতিবেদন প্রসিকিউশনের কাছে দাখিল করে তদন্ত সংস্থা।

প্রতিবেদনের নথিপত্র ও সাক্ষ্য-প্রমাণসহ যাবতীয় বিষয় বিচার-বিশ্লেষণ করে পাঁচটি অভিযোগে ৭৯ পৃষ্ঠার আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করা হয়েছে বলে জানিয়েছেন প্রসিকিউটর জাহিদ ইমাম।

এ অভিযোগ আমলে নিয়ে অভিযোগ গঠন বিষয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন প্রথম ট্রাইব্যুনালে শুনানি হবে বলেও তিনি জানান।

পিরোজপুরের মঠবাড়িয়ার শান্তি (পিস) কমিটির চেয়ারম্যান জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য ইঞ্জিনিয়ার আবদুল জব্বারের বিরুদ্ধে পাঁচটি অভিযোগে ৭৯ পৃষ্ঠার মূল প্রতিবেদনের সঙ্গে মোট এক হাজার নয়শ’ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করা হয়।

আবদুল জব্বারের বিরুদ্ধে ৩৬ জনকে হত্যা, দুইশ’ জনকে ধর্মান্তরিত এবং  লুণ্ঠন ও অগ্নিসংযোগ করে ৫৫৭টি বাড়িঘর ধ্বংস করার অভিযোগ আনা হয়েছে।

আবদুল জব্বারের বিরুদ্ধে ২০১৩ সালের ১৯ মে তদন্ত শুরু করে ২৮ এপ্রিল ২০১৪ সালে তদন্ত শেষ করা হয়। এতে মোট সাক্ষী হলো ৪৬ জন। এরমধ্যে ৪০ জন ঘটনার এবং ৬ জন জব্দ তালিকার সাক্ষী।

ইঞ্জিনিয়ার আবদুল জব্বারের শ্বশুড় ছিলেন স্থানীয় মুসলীম লীগ নেতা। আর জব্বার ছিলেন থানা শান্তি কমিটির চেয়ারম্যান। তিনি ১৯৫৬ সালে ইঞ্জিনিয়ারিং পাস করেন। বর্তমানে তার বয়স হবে আনুমানিক ৮০ বছর।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।