মঙ্গলবার সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপিকে সমাবেশের অনুমতি

জাতীয় সম্প্রচার নীতিমালার প্রতিবাদে মঙ্গলবার সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি পেয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।

 

সমাবেশের একদিন আগে সোমবার দুপুরে পুলিশের পক্ষ থেকে মৌখিক অনুমতি পাওয়া গেছে বলে সাংবাদিকদের জানিয়েছেন বিএনপির যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী।

 

রিজভী বলেন, ‘ঢাকা মহানগর পুলিশের কাছে থেকে আমরা মৌখিক অনুমতি পেয়েছি। পুলিশ থেকে জানানো হয়েছে, লিখিত চিঠি সন্ধ্যায় পাঠাবে।’

 

আওয়ামী লীগ নেতারা নির্দলীয় সরকারের দাবি নাকচ করলেও শান্তিপূর্ণ কর্মসূচি পালন করলে কোনো ধরনের বাধা দেয়া হবে বলে জানিয়ে আসছেন।

 

কালো পতাকা মিছিলের মতো সমাবেশের ক্ষেত্রে পুলিশ কিছু শর্ত বেঁধে দিচ্ছে বলে জানিয়েছেন বিএনপি নেতারা।

 

সোহরাওয়ার্দী উদ্যানে বিকাল ৩টার এই সমাবেশের পাশাপাশি সারাদেশে জেলা ও মহানগরে মিছিল ও সমাবেশ করবে ২০ দলীয় জোট।

 

রিজভী জানান, সোহরাওয়ার্দী উদ্যানের সমাবেশে বিএনপিসহ জোটের শীর্ষস্থানীয় নেতারা বক্তব্য রাখবেন। এতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন বলে আশা করা হচ্ছে।

 

এতে তিনি বলেছেন, এছাড়া ওইদিন দেশব্যাপী জেলা ও মহানগরে ২০-দলীয় জোটের উদ্যোগে একই ইস্যুতে প্রতিবাদ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হবে।

 

বিএনপি, সকল অঙ্গ ও সহযোগী সংগঠন ও ২০-দলীয় জোটের সকল পর্যায়ের নেতাকর্মীসহ রাজধানীবাসীকে সোহরাওয়ার্দী উদ্যানের প্রতিবাদ সমাবেশ এবং সারা দেশের জেলা ও মহানগরীতে অনুষ্ঠিতব্য প্রতিবাদ মিছিল ও সমাবেশ সফল করার জন্য অনুরোধ জানিয়েছেন রিজভী।

 

এদিকে, সোহরাওয়ার্দী উদ্যানের সমাবেশের অনুমতি নিয়ে যে জটিলতা দেখা দিয়েছিল তা অনেকটাই কেটে গেছে বলে জানিয়েছেন আরেক যুগ্ম-মহাসচিব বরকতউল্লা বুলু।

 

তার নেতৃত্বে একটি প্রতিনিধি দল সমাবেশের অনুমতির বিষয়ে ডিএমপির সঙ্গে সোমবার বিকেলে দেখা করেন। সেখান থেকে বের হয়ে বরকত উল্লা বুলু বলেন, ‘ডিএমপি মৌখিকভাবে অনুমতি দিয়েছে। আর আজ সন্ধ্যার মধ্যে লিখিত অনুমতির বিষয়টি জানিয়ে দিবে বলে জানিয়েছে।’

 

ডিএমপি সূত্রে জানা গেছে, বিএনপিকে শর্তসাপেক্ষে সমাবেশ করার অনুমতি দেওয়া হবে। শর্তের মধ্যে নির্দিষ্ট এলাকার বাইরে সমাবেশের বিস্তৃতি ঘটানো যাবে না। বিকেল সাড়ে পাঁটচটার মধ্যে সমাবেশ শেষ করতে হবে।

 

 

এদিকে, সন্ধ্যার পর সমাবেশস্থল পরিদর্শন করেন বিএনপি নেতাকর্মীরা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।