বাংলাদেশের চলমান সঙ্কট নিরসনে সরকারকে সংলাপে বসার আহ্বান জাতিসংঘ মহাসচিবের

 জাতিসংঘের মহাসচিব বান কি-মুন বাংলাদেশের চলমান সঙ্কট নিরসনে বিরোধী দলের সাথে আলোচনায় বসার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। ওয়াশিংটনের স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুরে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে তিনি এ আহ্বান জানান। বৃহস্পতিবার ওয়াশিংটনে অবস্থান করছিলেন জাতিসংঘ মহাসচিব।

জাতিসংঘ মহাসচিবের উপমুখপাত্র ফারহান হক সাংবাদিকদের জানান, বাংলাদেশের উন্নয়ন ও দীর্ঘমেয়াদে স্থিতিশীলতার জন্য জাতিসংঘ মহাসচিব বাংলাদেশ সরকারকে বাস্তবসম্মত উপায়ে পরিস্থিতির উন্নয়ন ঘটাতে এবং বিরোধীদের সঙ্গে গঠনমূলকভাবে সম্পৃক্ত থাকতে উৎসাহ দিয়েছেন। তিনি বিরোধী দলের সাথে আলোচনায় বসার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

মুখপাত্র জানান, চলতি বছরের শুরু থেকে সংঘটিত রাজনৈতিক সহিংসতা ও প্রাণহানিতে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুন।

মুখপাত্র বলেন, জাতিসংঘ মহাসচিব ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সরকার ও জাতিসংঘের সহযোগিতা নিয়ে আলোচনা করেন। মহাসচিব বান কি-মুন জাতিসংঘের কর্মকাণ্ডে বিশেষ করে শান্তিরক্ষা কার্যক্রমে অবদানের জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানান।

মুখপাত্র বলেন, বিশ্বশান্তি রক্ষাসহ জাতিসংঘের কর্মকাণ্ডে বাংলাদেশের সক্রিয় ও সফল ভূমিকার কারণে জাতিসংঘ মহাসচিব এ দেশের বিষয়ে ব্যক্তিগতভাবে অঙ্গীকারবদ্ধ।

রাজনৈতিক মতপার্থক্যের কারণে অস্থিতিশীলতার আশঙ্কা করে গত সংসদ নির্বাচনের আগেই জাতিসংঘ মহাসচিব তার বিশেষ দূত হিসেবে সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোকে বেশ কয়েকবার বাংলাদেশে পাঠিয়েছিলেন।

এবারও রাজনৈতিক সংঘাত ও অস্থিতিশীলতার মধ্যে তিনি তারানকোকে বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর সঙ্গে যোগাযোগের দায়িত্ব দিয়েছেন।

চলমান সঙ্কটের প্রেক্ষাপটে আলাপ-আলোচনার মাধ্যমে মতপার্থক্য নিরসনের অনুরোধ জানিয়ে জাতিসংঘ মহাসচিব সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিঠি পাঠিয়েছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।