সিটি নির্বাচনকে ঘিরে হরতাল কর্মসূচি থেকে সরে যাচ্ছে বিএনপি

জানুয়ারির শুরু থেকে টানা হরতাল অবরোধের পর এবারই হরতাল দেয়নি বিএনপি। তার বদলে, এক বিবৃতির মাধ্যমে, অবরোধের সাথে দেশজুড়ে আজ বিক্ষোভ মিছিলের ঘোষণা দিয়েছে দলটি। কয়েকদিন ধরেই শোনা যাচ্ছিল ঢাকা ও চট্টগ্রামের সিটি কর্পোরেশন নির্বাচনে সমর্থিত প্রার্থী দেয়ার প্রস্তুতি নিচ্ছে বিএনপি। তাহলে কি একঘেয়ে ও টানা কর্মসূচি থেকে সরে আসতে যাচ্ছে দলটি?

 

রাজনীতি বিশ্লেষক ও সাংবাদিক আমানুল্লাহ কবির মনে করেন, দীর্ঘদিন হরতাল অবরোধে দেশে যে অচলাবস্থা তৈরি হয়েছে তা থেকে দুটি দলই বের হয়ে আসতে চাইছে। তার মতে বিএনপির জন্য তৈরি হয়েছে সম্মানজনক-ভাবে বের হয়ে আসার একটি পথ। আর সেই পথ তৈরি হলও সিটি কর্পোরেশন নির্বাচনকে ঘিরে।

 

সিটি কর্পোরেশন নির্বাচনের মনোনয়ন পত্র জমা দেবার শেষ দিন আজই। আমানুল্লাহ কবির মনে করেন, এই নির্বাচনকে সামনে রেখে বর্তমান অবস্থা থেকে বের হবার যে সুযোগ তৈরি হয়েছে সেটি কাজে লাগাতে চাইছে দুটি দলই।

অন্যদিকে পাঁচই জানুয়ারি নির্বাচনে অংশ না নিয়ে বিএনপি যে ভুল করেছে বলে মনে করা হয়, সিটি কর্পোরেশন নির্বাচনকে ঘিরে তা থেকে বের হয়ে একটি স্বাভাবিক রাজনীতিতে ফেরার সুযোগ তৈরি হয়েছে বিএনপির জন্য। দলটি তা কাজে লাগাতে চাইবে সেটিই স্বাভাবিক।

তিনি বলছিলেন, হরতাল-অবরোধ তার কার্যকারিতা হারিয়ে ফেলেছে সেটি বিএনপি বুঝতে পারছে। তাই এই কর্মসূচি চালিয়ে গেলে দলটির জন্য বরং তা মাইনাস পয়েন্ট হয়ে দাঁড়াবে। তাই তা থেকে বেরিয়ে এলেই ভাল সেটি বুঝতে পারছে বিএনপি। এখন সুযোগ হলো স্বাভাবিক রাজনীতিতে ফিরে আসার।

 

সূত্র: বিবিসি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।