অবৈধপথে যারা সাগরপথে যাচ্ছে তারা মানসিকভাবে অসুস্থ: শেখ হাসিনা

যারা মানবপাচারে জড়িত, তাদের পাশাপাশি যারা সাগর পাড়ি দিয়ে অবৈধভাবে অভিবাসনের চেষ্টা করছে, তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় পরিদর্শনে এসে কর্মকর্তাদের সঙ্গে মত বিনিময়ের প্রধানমন্ত্রী এ কথা বলেন।

 

শেখ হাসিনা বলেন, ‘অবৈধপথে যারা সাগরপথে যাচ্ছে তারা মানসিকভাবে খুবই অসুস্থ। এভাবে যারা বিদেশে যাচ্ছে তারা অভাবের কারণে নয়, আয় রোজগারের সোনার হরিণের পিছনে ছুটার মানসিকতায় সাগরে পাড়ি দিচ্ছে। তারা দেশের সুনাম ক্ষুন্ন করছে।’

 

কেউ যাতে অবৈধভাবে বিদেশ যেতে না পারে সে বিষয়ে কঠোর নজরদারির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সম্প্রতি দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় সাগরপথে মানব পাচার নিয়ে নতুন করে উদ্বেগ তৈরি হওয়ার প্রেক্ষাপটে প্রধানমন্ত্রীর এ বক্তব্য এলো।

 

মিয়ানমারের নিপীড়িত রোহিঙ্গা মুসলিমদের পাশাপাশি নৌযানে দলে দলে বাংলাদেশিদের সাগর পাড়ি দিয়ে মালয়েশিয়া যাওয়ার চেষ্টায় আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে মনে করছেন অনেকে।

 

সভায় প্রধানমন্ত্রী আরো বলেন, ‘বিএনপি-জামায়াত গত তিন মাসে যে জ্বালাও পোড়াও করেছে তার কারণে বাংলাদেশ অনেক পিছিয়ে গেছে। বিশেষ করে অর্থনীতি, শিক্ষা ও শিল্প ক্ষতিগ্রস্ত হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।