শেষ দিনেও চলছে পৌরসভা নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাই

শেষ দিনে রবিবার আসন্ন পৌরসভা নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাই চলছে। গতকাল শনিবার সকাল থেকে সারাদেশের সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা এ প্রক্রিয়া শুরু করেন। দলীয় প্রতীকে প্রথমবারের মত আসন্ন পৌরসভা নির্বাচনে গত বৃহস্পতিবার প্রার্থীরা তাদের মনোনয়নপত্র দাখিল করেন।

 

শুক্রবার রাতে হিসাব শেষে নির্বাচন কমিশন জানায়, এবার ২৩৫টি পৌরসভা নির্বাচনে সম্ভাব্য প্রার্থী হিসেবে মোট ১৩,৬৮৯ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।

 

এদের মধ্যে মেয়র পদে ১,২২৩ জন। সাধারণ কাউন্সিলর পদে ৯,৭৯৮ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ২,৬৬৮ জন সম্ভাব্য প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

 

নির্বাচনের সম্ভাব্য প্রার্থীরা প্রচারকাজ শুরু করতে পারবেন ৯ ডিসেম্বর থেকে। তবে প্রার্থীরা চাইলে মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন ১৩ ডিসেম্বর পর্যন্ত।

 

এরপর ১৪ ডিসেম্বর রিটার্নিং কর্মকর্তা বৈধ প্রার্থীদের জন্য প্রতীক বরাদ্দ করবেন। আগামী ৩০ ডিসেম্বর এসব পৌরসভায় মেয়র ও কাউন্সিলর পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

 

এবারই প্রথম রাজনৈতিক দলের প্রত্যক্ষ সমর্থন ও প্রতীক ব্যবহার করে পৌরসভার মেয়র পদে লড়বেন প্রার্থীরা। গত ২৪ নভেম্বর পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমদ।

 

এবার নির্বাচনী প্রচারের জন্য প্রার্থীরা ১৫ দিন সময় পাবেন বলে জানিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনে এ মুহূর্তে ৪০টি রাজনৈতিক দলের নিবন্ধন রয়েছে। এরই মধ্যে পৌরসভার মেয়র পদপ্রার্থীদের মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ ও বিএনপি।

 

এদিকে, হাইকোর্টের আদেশে বাগেরহাটের মংলা ও মানিকগঞ্জের সিংগাইর পৌরসভার নির্বাচন স্থগিত আছে। তবে সিংগাইর পৌরসভার নির্বাচন স্থগিতের আদেশের কাগজপত্র না পৌঁছানোয় রিটার্নিং কর্মকর্তা প্রার্থীদের মনোনয়নপত্র জমা নিয়েছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।