রাতে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক ডেকেছে খালেদা

বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির বৈঠক ডেকেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। আজ রাত সাড়ে ৮টায় গুলশানস্থ তার রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে। এর আগে সর্বশেষ গত বছরের ১২ ডিসেম্বর পৌরসভা নির্বাচন নিয়ে দলের সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠক করেছিলেন বিএনপি চেয়ারপারসন।

 

বৈঠকে দলের সম্ভাব্য কাউন্সিল, ইউপি নির্বাচন, জ্বালানি তেলের দাম কমানো, জোটকে শক্তিশালীকরণ, জোটের বাইরের দলগুলোর সঙ্গে সুসম্পর্ক তৈরিসহ সাম্প্রতিক রাজনৈতিক নানা ইস্যুতে আলোচনা হতে পারে।

 

দলীয় সূত্রে জানা গেছে, স্থায়ী কমিটির বৈঠকের এজেন্ডায় প্রথমেই থাকবে দলের সম্ভাব্য কাউন্সিল। দলের স্থায়ী কমিটির দুই সদস্যসহ কয়েক হাজার নেতাকর্মী এখনও কারাগারে রয়েছেন। মামলা ও নির্যাতনের কারণে বেশির ভাগ কেন্দ্রীয় ও তৃণমূল নেতা প্রকাশ্য আসতে পারছেন না। প্রতিকূল এই রাজনৈতিক পরিস্থিতিতে কাউন্সিল করা সম্ভব হবে কিনা তা নিয়ে আলোচনা হবে।

 

পরিস্থিতি বিশ্লেষণ করে কাউন্সিলের পক্ষে মতামত এলে সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হতে পারে। আর বিপক্ষে মতামত এলে কাউন্সিল না করে দলের কমিটিগুলো দ্রুত পুনর্গঠন করার সিদ্ধান্ত আসতে পারে।

 

দ্বিতীয়ত, পৌরসভার পর দলীয় প্রতীকে ইউপি নির্বাচনে অংশগ্রহণ নিয়ে আলোচনা হতে পারে। আগামী মার্চে সারা দেশে প্রথম বারের মতো দলীয় প্রতীকে ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই নির্বাচনে অংশ নেয়ার আনুষ্ঠানিক ঘোষণার পাশাপাশি দলের একক প্রার্থী মনোনয়ন দেয়ার বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে। একইসঙ্গে ইউপি নির্বাচন এককভাবে না জোটবদ্ধভাবে অংশ নেবে- সে বিষয়টি চূড়ান্ত হবে।

 

এ ছাড়া গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত পৌর নির্বাচনে ভরাডুবির পেছনে সরকারি দলের ভোট কারচুপির পাশাপাশি দলের সাংগঠনিক ব্যর্থতা ও সঠিক প্রার্থী বাছাইয়ে দুর্বলতার বিষয়টি নিয়েও আলোচনা হবে।

 

তৃতীয়ত, অবসরে যাওয়া বিচারপতিদের রায় লেখা সংবিধান পরিপন্থী- প্রধান বিচারপতির এই বক্তব্যের পর পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিলের রায়ের বৈধতা নিয়ে প্রশ্ন উঠেছে। ইতিমধ্যে  প্রধান বিচারপতির এই বক্তব্যের পর রাজনৈতিক অঙ্গনে নানা আলোচনা-সমালোচনা চলছে। এই ইস্যুতে দলের অবস্থান কি হতে পারে- তা নিয়ে আলোচনা হবে।

 

এ ছাড়া জ্বালানি তেলের দাম কমানো নিয়ে কর্মসূচি দেয়ার ব্যাপারে আলোচনা হতে পারে। আন্তর্জাতিক বাজারে তেলের দাম অস্বাভাবিকভাবে কমে গেছে। তেলের দাম ১৮০ ডলার থেকে নেমে ২৭ ডলারে দাঁড়িয়েছে। তেলের দাম কমানো নিয়ে কর্মসূচি দেয়ার সিদ্ধান্ত আসতে পারে বৈঠকে।

 

বৈঠকে ২০ দলীয় জোটকে শক্তিশালী করার বিষয় নিয়ে আলোচনা হতে পারে। ইতিমধ্যে জোটের শরিক দলগুলোর সঙ্গে বিএনপির দূরত্ব তৈরি হয়েছে। সম্প্রতি জোট থেকে বেরিয়ে গেছে আবদুল লতিফ নেজামীর নেতৃত্বাধীন ইসলামী ঐক্যজোট। জমিয়তে উলামায়ে ইসলাম ও খেলাফত মজলিসও জোট থেকে বেরিয়ে যাওয়ার গুঞ্জন রয়েছে।

 

এতে জোটের শরিক দলগুলোর মধ্যে দূরত্ব ঘোচাতে করণীয় নির্ধারণ নিয়ে আলোচনা হতে পারে। জোটের বাইরে সরকারবিরোধী যেসব দল রয়েছে সেসব দলের সঙ্গে সুসম্পর্ক তৈরির বিষয়ে সিদ্ধান্ত হতে পারে।

 

জানা গেছে, চিকিৎসার জন্য পুরনো ডাক্তারকে দেখাতে শিগগিরই যুক্তরাষ্ট্রে যেতে পারেন খালেদা জিয়া। ২০০৪ সালে প্রধানমন্ত্রী থাকাকালে ওই ডাক্তারের কাছে চিকিৎসা করিয়েছিলেন তিনি। গত বছরের শেষের দিকে চোখের চিকিৎসা করাতে লন্ডন গিয়েছিলেন খালেদা জিয়া।

 

সম্প্রতি অসুস্থতার জন্য বেশ কয়েকদিন গুলশান কার্যালয়ে যাননি তিনি। তার ব্যক্তিগত চিকিৎসকরা যুক্তরাষ্ট্রে পুরনো ডাক্তারকে দেখানোর পরামর্শ দিয়েছেন। তাই আগামীর দুই-এক মাসের মধ্যে সুবিধামতো সময়ে তিনি যুক্তরাষ্ট্রে যেতে পারেন বলে সূত্র জানিয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।