বিভিন্ন স্থানে সংঘাত-সংঘর্ষের মধ্যে ইউপি নির্বাচনে ভোট চলছে

বিভিন্ন স্থানে সংঘাত-সংঘর্ষের মধ্যে সারা দেশে প্রথম ধাপে ৭১৭টি ইউপিতে ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোটগ্রহণের শুরুতেই বিভিন্ন জায়গায় সংঘর্ষে প্রায় অর্ধশতাধিক লোক আহত হয়েছে। সাতক্ষীরায় কুমিরায় একটি কেন্দ্র দখলের চেষ্টার সময় পুলিশের গুলিতে ২ জন আহত হয়েছে।

 

সাতক্ষীরার কুমিরা ইউনিয়নে তিনটি কেন্দ্রে, সদরে দুটি ও শ্যামনগরে একটি কেন্দ্রে এবং বরিশালের কড়াপুরে একটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। শ্যামনগরে প্রিজাইডিং অফিসার লাঞ্চিত হয়েছেন।

 

পিরোজপুরের সোহাগদরের ১টি কেন্দ্র, বরিশালের গৌড়নদী ও আগৈলঝড়ায় ১২টি ইউনিয়নের সবকটি কেন্দ্র থেকে বিএনপির এজেন্টদের বের করে দেয়ার অভিযোগ পাওয়া গেছে।

 

কারচুপির অভিযোগে বরিশালের দরিয়ারচড় খাজুরিয়া ইউনিয়নে আ.লীগ প্রার্থী আব্দুল কাদের এবং পটুয়াখালীর বগা ইউনিয়নে আ.লীগের বিদ্রোহী প্রার্থী এস এম ইউসুফ নির্বাচন বর্জন করার ঘোষণা দিয়েছেন।

 

লক্ষীপুরের হাজিরায় কেন্দ্র দখল নিয়ে দুই গ্রুপের সংঘর্ষে ৩ জন আহত হয়েছে। এছাড়া শেরপুরের কলসপুরে একটি কেন্দ্রে আধিপত্য বিস্তার নিয়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে কমপক্ষে ৪ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

 

লক্ষীপুরের তোরাগঞ্জে কেন্দ্র দখল নিয়ে সংঘর্ষ ও বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে ৭ জন আহত হয়েছে। ঘটনাস্থল থেকে আটক করা হয়েছে ২ জনকে।

 

দেশে প্রথমবারের মতো ইউপি নির্বাচন দলীয় প্রতীকে হচ্ছে। নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপিসহ ১৪টি দল প্রার্থী দিয়েছে। নির্বাচনে প্রায় ২ লাখ ফোর্স মোতায়েন করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রথম ধাপের এ নির্বাচনে মঙ্গলবার হচ্ছে ৭১৭টি ইউপির ভোট। এতে প্রায় সোয়া কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন।

 

নির্বাচন পর্যবেক্ষণে মাঠে রয়েছে প্রায় ৩ হাজার সাংবাদিক ও কয়েক হাজার পর্যবেক্ষক। এবার কোনো বিদেশি পর্যবেক্ষক আসেনি। নির্বাচনে ৬ হাজার ৯৮৭টি কেন্দ্রে ভোটগ্রহণ করা হচ্ছে। এতে চেয়ারম্যান পদে ৩ হাজার ৪৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া সংরক্ষিত পদে ৭ হাজার ৫৭৫ জন ও সাধারণ সদস্য পদে ২৫ হাজার ৮৪৭ জন প্রার্থী নির্বাচনী মাঠে রয়েছেন।

 

নির্বাচনে অর্ধ শতাধিক ইউপিতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা বিনা ভোটে জয়ী হয়েছেন। আর শতাধিক ইউপিতে বিএনপির কোনো চেয়ারম্যান প্রার্থী নেই।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।