মামলা স্থগিত চেয়ে খালেদার আবেদনের শুনানি বুধবার

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলা স্থগিত ও মামলার তদন্ত কর্মকতার পুর্ন:সাক্ষ্য গ্রহণ চেয়ে নিম্ন আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে খালেদা জিয়ার করা দুটি আবেদনের শুনানি আগামীকাল বুধবার হতে পারে।

 

মঙ্গলবার বিচারপতি মিফতাউদ্দিন চৌধুরি ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরি এর সমন্বয়ে গঠিত হাইকোট বেঞ্চ বুধবার কাযতালিকায় রাখার জন্য আদেশ দেন। খালেদা জিয়ার আইনজীবী এজে মোহাম্মদ আলী আবেদন দুইটি শুনানির জন্য আদালতে উপস্থাপন করেন।

 

গত সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় খালেদা জিয়ার পক্ষে আবেদনগুলো করেন তার আইনজীবী ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরি। এ মামলায় দুদকের পক্ষে শুনানি করবেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান এবং খালেদা জিয়ার পক্ষে এজে মোহাম্মদ আলী এবং  ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

 

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্টের অর্থ আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা দু’টি মামলার বিচারিক কার্যক্রম চলছে রাজধানীর বকশিবাজারে কারা অধিদপ্তরের প্যারেড মাঠে স্থাপিত তৃতীয় বিশেষ জজ আবু আহমেদ জমাদারের অস্থায়ী আদালতে।

 

গত ১৭ এপ্রিল জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ৩৪২ ধারায় আত্মপক্ষ সমর্থনের দিন ধার্য ছিল বিচারিক আদালতে। তবে তার পক্ষে তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক হারুন-অর রশিদের পুন:রায় সাক্ষ্যগ্রহণ ও জেরার দু’টি পৃথক আবেদন করেন তার আইনজীবীরা।

 

আবেদন দু’টির পক্ষে শুনানি করেন খালোদার আইনজীবী এ জে মোহাম্মদ আলী। শুনানি শেষে আবেদন দু’টি খারিজ করে দেন আদালত।

 

এরপর খালেদার আইনজীবীরা খারিজের এ আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করবেন বলে জানিয়ে আত্মপক্ষ সমর্থন পেছানোর আবেদন জানান। এর প্রেক্ষিতে ২৫ এপ্রিল দিন পুননির্ধারণ করেছেন আদালত।

 

তবে মামলার জামিনে থাকা অন্য দুই আসামি জিয়াউল ইসলাম মুন্না ও মনিরুল ইসলাম খানের আত্মপক্ষ সমর্থন শেষ হয়েছে। তদন্তকারী কর্মকর্তা দুদকের উপ-পরিচালক হারুন-অর রশিদসহ মামলাটির ৩২ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ ও আসামিপক্ষের জেরাও শেষ হয়েছে।

 

অন্যদিকে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার বাদী ও প্রথম সাক্ষী দুদকের উপ-পরিচালক হারুন-অর-রশিদকে আসামিপক্ষের জেরা চলছে। অসমাপ্ত জেরা ও নতুন সাক্ষীদের সাক্ষ্য গ্রহণের দিনও ধার্য করা হয়েছে আগামী ২৫ এপ্রিল।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।