কাশিমপুর থেকে ঢাকা কারাগারে নিজামী

মানবতাবিরোধী অপরাধ মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির ও সাবেক মন্ত্রী মাওলানা মতিউর রহমান নিজামীকে রবিবার রাতে কাশিমপুর কারাগার থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আনা হয়েছে। মাওলানা নিজামীকে বহনকারী পুলিশের একটি প্রিজনভ্যান রাত ১২টার কয়েক মিনিট আগে ঢাকা কেন্দ্রীয় কারাগারে প্রবেশ করে।

 

ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার জাহাঙ্গীর এ তথ্য জানান। তিনি আরো জানান, নিজামীকে এখানে কনডেম সেলে রাখা হয়েছে। সেটি আগে থেকেই প্রস্তুত করে রাখা হয়েছিল।

 

এর আগে রাত সাড়ে ১০টার দিকে পুলিশের প্রিজনভ্যানে কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের ইসলামীর আমীর মতিউর রহমান নিজামীকে ঢাকা কেন্দ্রীয় কারাগারের উদ্দেশ্যে রওয়ানা হয় বলে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ সূত্র জানায়।

 

কারা কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২-এ ফাঁসির সেলের বন্দী মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার আবেদন গত বৃহস্পতিবার খারিজ হয়ে যায়। এর পর দিন শুক্রবার পরিবারের সদস্যরা তার সঙ্গে দেখা করেন।

 

মানবতাবিরোধী অপরাধ মামলায় ২০১৪ সালের ২৯ অক্টোবর নিজামীকে ফাঁসির আদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। পরে ওই রায়ের বিরুদ্ধে আপিল করেন নিজামী। ট্রাইব্যুনালের দেওয়া ফাঁসির আদেশ বহাল রেখে চলতি বছরের ৬ জানুয়ারি রায় ঘোষণা করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। গত ১৫ মার্চ আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। এরপর ২৯ মার্চ নিজামীর আইনজীবীরা সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় রায় পুনর্বিবেচনার আবেদন জমা দেন।

 

ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে করা একটি মামলায় ২০১০ সালের ২৯ জুন নিজামীকে গ্রেপ্তার করা হয়। ওই বছরের ২ আগস্ট তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তার দেখানো হয়। ২০১২ সালের ২৮ মে ট্রাইব্যুনাল তার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলার বিচার শুরু হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।