বুধবারে মন্ত্রিসভা সম্প্রসারিত হতে পারে

মন্ত্রিসভা সম্প্রসারিত হতে পারে আগামীকাল বুধবার। নতুন মন্ত্রীর অন্তর্ভুক্তি ছাড়াও দু-একজনের দপ্তর বদলের সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার দৈনিক কালের কণ্ঠের এক প্রতিবেদনে একথা বলা হয়।

 

প্রতিবেদনে আরো বলা হয়, আগামী বৃহস্পতিবার তিন দিনের সফরে জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী। তার আগেই তিনি মন্ত্রিসভা সম্প্রসারণ করতে চান। জাপান থেকে ফিরে তাঁর সৌদি আরব সফরে যাওয়ার কথা রয়েছে। বুলগেরিয়া সফরের আগেই প্রধানমন্ত্রী মন্ত্রিসভায় রদবদল করতে চেয়েছিলেন। কিন্তু সময় স্বল্পতার জন্য পারেননি। এবার রদবদল করেই তিনি সফরে যাবেন বলে সরকারের নীতিনির্ধারণী পর্যায় থেকে জানা গেছে।

 

বর্তমানে সমাজকল্যাণ মন্ত্রণালয় মন্ত্রীশূন্য। সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসিন আলী মারা যান ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর। সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন মারা যান গত ১১ মে। এ মন্ত্রণালয়ে এখনো কোনো মন্ত্রী বা প্রতিমন্ত্রী নিয়োগ দেওয়া হয়নি। এই মন্ত্রণালয়ে একজন পূর্ণ মন্ত্রীকে নিয়োগ দেওয়া হতে পারে। এ ছাড়া একজন প্রতিমন্ত্রীও নিয়োগ দেওয়া হতে পারে।

 

বর্তমান মন্ত্রিসভায় ৩১ জন মন্ত্রী, ১৮ জন প্রতিমন্ত্রী এবং দুজন উপমন্ত্রী রয়েছেন। তাদের মধ্যে বেশ কয়েকজনের বিরুদ্ধে নানা অভিযোগ উঠেছে। অনেক মন্ত্রীকে নিয়ে আইনি জটিলতাও রয়েছে। তবে এই মন্ত্রী-প্রতিমন্ত্রীদের মন্ত্রিসভা থেকে সরিয়ে দেওয়ার গুঞ্জন থাকলেও এখই তা হচ্ছে না বলে একজন সিনিয়র মন্ত্রী আভাস দিয়েছেন।

 

তার মতে, সংসদে বাজেট পেশ করার আগে রদবদল হওয়ারই কথা ছিল না। এখন একটি মন্ত্রণালয় আর কত দিন মন্ত্রীশূন্য থাকবে। এ কারণে হয়তো প্রধানমন্ত্রী ওই মন্ত্রণালয়েই নতুন মন্ত্রী নিয়োগ দিতে যাচ্ছেন। এ ছাড়া তিনি পুরনো মন্ত্রীদের মধ্যে থেকেও কাউকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব দিতে পারেন। বিষয়টি প্রধানমন্ত্রীর এখতিয়ার বলে তিনি জানিয়েছেন।

 

মন্ত্রিপরিষদ বিভাগের সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে আগামী বৃহস্পতিবার মন্ত্রিসভা সম্প্রসারণের প্রস্তুতি নিতে বলা হয়েছে। এই নির্দেশনার আলোকেই মন্ত্রিপরিষদ বিভাগ মন্ত্রীদের শপথ অনুষ্ঠানের আয়োজন করছে। এ ব্যাপারে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে বঙ্গভবনেও যোগাযোগ করা হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।