এনবিআরকে প্রতিদিন আদায় করতে হবে ৫৬৫ কোটি টাকা

আগামী অর্থবছরের বাজেটে রাজস্ব আয়ের যে লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে, তা পূরণ করতে এনবিআরকে প্রতিদিন ৫৬৫ কোটি টাকা কর আদায় করতে হবে বলে জানালেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান।

 

তিনি বলেন, ২০১৬-১৭ অর্থ বছরের বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে মাসে প্রায় ১৭ হাজার কোটি টাকা। সেক্ষেত্রে প্রতিদিন ৫৬৫ কোটি, আর ঘণ্টায় প্রায় ২৪ কোটি টাকা রাজস্ব সংগ্রহ করতে হবে। রাজধানীর ইনস্টিটিউশন অফ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে শনিবার এক আলোচনা অনুষ্ঠানে এই হিসাব তুলে ধরেন নজিবুর।

 

২০১৫-১৬ অর্থবছরে এনবিআরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১ লাখ ৭৬ হাজার ৩৭১ কোটি টাকা। কিন্তু আদায় হয়েছে তার চেয়ে ১০ শতাংশ কম।

 

রাজস্ব আয় বাড়াতে নানা পরিকল্পনা রয়েছে সরকার।  চলতি বাজেটে ভ্যাট বা মূসক থেকেই রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল মোট বাজেটের ৩৬.৫ শতাংশ বা ৬৪ হাজার ২৬৩ কোটি টাকা।

 

নতুন ভ্যাট আইন আগামী ১ জুলাই থেকে কার্যকর হলে আগামী অর্থবছরে ভ্যাট থেকে রাজস্ব আরো বাড়বে বলে আশা করছে সরকার; যদিও এই আইন নিয়ে ব্যবসায়ীদের আপত্তি রয়েছে।

 

‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান নজিবুর বলেন, এটি একটি সুবিশাল বাজেট এবং ২০২১ ও ২০৪১ সালের লক্ষ্য পূরণে খুবই গুরুত্বপূর্ণ বাজেট ।

 

‘আমাদের এই বাজেটের লক্ষ্য পূরণে নিজেদের পরিবর্তন করতে হবে। আমরা গণমুখী, ব্যবসাবান্ধব রাজস্ব বোর্ড হতে চাই, আমাদের খেয়াল রাখতে হবে কেউ যেন হয়রানির স্বীকার না হয়।’

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।