খালেদার ১৩ দফা প্রত্যাখ্যান করে নাজমুলের সাত দফা

নির্বাচন কমিশন গঠনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া যে ১৩ দফা প্রস্তাব দিয়েছেন তা প্রত্যাখান করে সাত দফা দাবি তুলেছেন (বিএনএ)চেয়ারপারসন ব্যারিস্টার নাজমুল হুদা। বুধবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তিনি এই ৭ দফা তুলে ধরেন।

 

‘ক্ষমতাসীন সরকারের অধীনেই সুষ্ঠু নির্বাচন ও নির্বাচন কমিশন পুনর্গঠন এবং সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের প্রস্তাবনা’ শীর্ষক সংবাদ সম্মেলনের আয়োজন করে বিএনএ।

 

বিএনপি চেয়ারপারনের ঘোষিত প্রস্তাবের সমালোচনা করে নাজমুল হুদা বলেন, ‘পরস্পর বিরোধী এ প্রস্তাবনা এতটাই অস্পষ্ট যে, কোনো অবস্থায় এটাকে খালেদা জিয়ার আন্তরিক প্রয়াস হিসেবে ধরে নিতে পারছি না।’

 

তিনি বলেন, ‘তিনি (খালেদা) ছলেবলে কলে কৌশলে যেভাবেই হোক প্রধানমন্ত্রীকে আলোচনায় টেনে নিয়ে আসতেই এই অপকৌশলের অবতারণা করেছেন। তাই গোজামিলের এই প্রস্তাবনাকে গুরুত্বের সঙ্গে বিবেচনার কোনো কারণ নেই’।

 

এর আগে, শুক্রবার এক সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া নির্বাচন কমিশন গঠন ও শক্তিশালী করতে ১৩ দফা প্রস্তাব তুলে ধরেন। সেখানে তিনি আলোচনার ভিত্তিতে নির্বাচন কমিশন গঠনের ওপর জোর দেন। তবে তার এই প্রস্তাব প্রত্যাখ্যান করে সরকারি দল আওয়ামী লীগ। বিএনপির এই প্রস্তাব অন্তঃসারশূন্য দাবি বলে দাবি করেছে আওয়ামী লীগ।