খালেদা যাচ্ছেন বঙ্গভবনে

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সংলাপের জন্য বঙ্গভবনে যাবে দলটি।

 

দলীয় সূত্র থেকে জানা গেছে, এ সংলাপে নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে সার্চ কমিটির জন্য চারজন সাবেক প্রধান বিচারপতির নাম প্রস্তাব করবে দলটি।

 

এর আগে, সংলাপের জন্য রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়ার স্বাক্ষরিত এক চিঠিতে বিএনপিকে বলা হয়েছে, ১৫ ডিসেম্বরের মধ্যে ১০ সদস্যের প্রতিনিধি দলের নামের তালিকা বঙ্গভবনে পাঠাতে।

 

এ প্রসঙ্গে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, আমরা রাষ্ট্রপতির আমন্ত্রণপত্র হাতে পেয়েছি। এখন দলের চেয়ারপারসনের সঙ্গে বৈঠক করে কারা কারা সেখানে যাব তা চূড়ান্ত করবো।

 

তিনি আরো বলেন, নতুন সার্চ কমিটিতে কারা থাকবেন তার একটি তালিকার প্রস্তাবও আমরা করবো। তবে এ বিষয়টি এখনো চূড়ান্ত করা হয় নি।

 

তবে, সার্চ কমিটি গঠনে চার সদস্যের সাবেক প্রধান বিচারপতির নাম প্রস্তাব করবেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া বলে জানা গেছে দলের একাধিক সূত্র থেকে।

 

সূত্র আরো জানায়, সার্চ কমিটির চার জন হলেন, সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরী, বিচারপতি সৈয়দ জেআর মোদাচ্ছির হোসেন ও বিচারপতি মোহাম্মদ ফজলুল করীম। অপর একজনের নাম এখনও চূড়ান্ত করা হয়নি।

 

বিএনপির পক্ষ থেকে প্রস্তাব করা চারজন বিচারপতির মধ্য থেকে অন্তত দুইজনকে সার্চ কমিটিতে রাখার ব্যাপারে জোরালো দাবি থাকবে বলেও জানা গেছে।

 

এর আগে, সোমবার বঙ্গভবন থেকে বিএনপিকে দেয়া আমন্ত্রণপত্র নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে পাঠানো এ আমন্ত্রণপত্র নিয়ে আসেন বঙ্গভবনের এক কর্মকর্তা।

 

আমন্ত্রণপত্র পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন দফতরের দায়িত্বে থাকা বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ।

 

অন্যদিকে ২০ দলীয় জোটের শরিক এলডিপির আমন্ত্রণপত্র পাওয়ার কথা জানিয়েছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিম।

 

জানা গেছে, রাষ্ট্রপতির পাঠানো চিঠিতে বলা হয়েছে, ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১১৮ অনুচ্ছেদে দেশের মহামান্য রাষ্ট্রপতিকে প্রধান নির্বাচন কমিশনার ও অনধিক চারজন কমিশনার নিয়োগের বিষয়ে ক্ষমতা দেয়া হয়েছে।

 

যেহেতু নির্বাচন কমিশনের মেয়াদ শিগগিরই উত্তীর্ণ হচ্ছে, সেহেতু বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মতামত গ্রহণ সাপেক্ষে নির্বাচন কমিশন গঠনে মাহামান্য রাষ্ট্রপতি আগ্রহ ব্যক্ত করেছেন। সেই লক্ষ্যে আগামী ১৮ ডিসেম্বর, ২০১৬ খ্রি. বিকাল ৪.৩০টায় বঙ্গভবনে মাহামান্য রাষ্ট্রপতি আপনার দলের নেতার সঙ্গে মতবিনিময়ের সাগ্রহ সম্মতি জ্ঞাপন করেছেন’।

 

সোমবার বেলা আড়াইটার দিকে রাষ্ট্রপতির কার্যালয়ের ওই চিঠিটি গ্রহণ করেন রুহুল কবির রিজভী।

 

তিনি জানান, নির্বাচন কমিশন গঠনে মহামান্য রাষ্ট্রপতির এটি প্রাথমিক পদক্ষেপ।