সোহরাওয়ার্দী উদ্যানে নাগরিক কমিটির সমাবেশ

জাতির জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের প্রামাণ্য দলিল হিসেবে স্বীকৃতি পাওয়ায় নাগরিক কমিটির উদ্যোগে আয়োজিত সমাবেশ শুরু হয়েছে।

বঙ্গবন্ধুর এ ভাষণ দেওয়ার স্মৃতি বিজড়িত স্থান সোহরাওয়ার্দী উদ্যানে যোগ দিতে শনিবার সকাল থেকেই নগরীর বিভিন্ন স্থান থেকে আসতে শুরু করেন আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

সমাবেশ উপলক্ষে শাহবাগ, টিএসটি, মৎস্যভবন, হাইকোর্ট, প্রেসক্লাবসহ আশপাশের এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে তারা। সমাবেশস্থলে প্রবেশের আগে প্রত্যেককে তল্লাশি করা হচ্ছে।

আজকের সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। নাগরিক সমাজের প্রতিনিধি হিসেবে সভাপতিত্ব করবেন ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে স্বীকৃতি পাওয়ায় দেশের নাগরিক সমাজের পক্ষ থেকে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে এ সমাবেশের আয়োজন করা হয়।

এদিকে রাজধানী ঢাকার বিভিন্ন রাস্তার দু’ধা‌রে শোভা পা‌চ্ছে বঙ্গবন্ধুর ভাষণ সংব‌লিত ছ‌বি এবং ভি‌ডিও চিত্র। সমা‌বেশ উপল‌ক্ষে ঢাকা সি‌টি করপোরেশন এসব ব্যানার, ফেস্টুন এবং ভি‌ডিও চি‌ত্র প্রদর্শনের ব্যবস্থা করেছে।